মডেল মসজিদ থেকে ইসলামের সঠিক মর্মবাণী প্রচার হবে —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকে আমি সত্যিই খুব আনন্দিত, মডেল মসজিদগুলো থেকে ইসলামের সঠিক মর্মবাণী প্রচার হবে, ইসলামের সঠিক জ্ঞানচর্চা হবে, ইসলামের সংস্কৃতিচর্চা হবে, মুসলমানরা আরো সচেতন হবে, জ্ঞান-বিজ্ঞান চর্চায় এগিয়ে যাবে। গতকাল গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রথম পর্যায়ে নির্মিত ৫০টি মডেল মসজিদ সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। মসজিদের উদ্বোধন শেষে তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সে খুলনা, সিলেট রংপুরে সংযুক্ত হয়ে মডেল মসজিদের ইমাম, স্থানীয় জনপ্রতিনিধিসহ মুসল্লিদের সঙ্গে মতবিনিময় করেন।

শেখ হাসিনা বলেন, মসজিদের মাধ্যমে আমাদের ইসলাম, আমাদের সংস্কৃতি, ধর্মীয় শিক্ষা, প্রশিক্ষণ, দাওয়াতি কার্যক্রম যেন সঠিকভাবে প্রচার-প্রসার হয়; মাদক, সন্ত্রাস-জঙ্গিবাদ, নারীর প্রতি সহিংসতা রোধ, এগুলো থেকে মানুষ যেন দূরে থাকে। ধর্মের মূল কথা, সেটা যেন মানুষ সঠিকভাবে শিখতে জানতে পারে।

তিনি বলেন, সবসময় মুসলমানরাই সামনে ছিল। সভ্যতার দিক থেকে মুসলমানরা সবসময় আগে ছিল। পরিষ্কার-পরিচ্ছন্ন থেকে শুরু করে মুসলমানরা সবসময় অগ্রণী ভূমিকা রেখেছে।

সরকারপ্রধান বলেন, চিকিৎসাশাস্ত্র, জ্যোতির্বিদ্যা সবকিছুতেই মুসলমানরা এগিয়ে ছিল। প্রত্যেকটা বিজ্ঞানচর্চার ক্ষেত্রেও। আজকে কেন মুসলমানরা পিছিয়ে থাকবে, সেটিই আমার প্রশ্ন।

লেবাসধারী মুসলমানদের প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উদ্ধৃত করে বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, আমরা লেবাসসর্বস্ব ইসলামে বিশ্বাসী নই। আমরা বিশ্বাসী ইনসাফের ইসলামে।

অনুষ্ঠানে সন্ত্রাস-জঙ্গিবাদের তীব্র নিন্দা জানান সরকারপ্রধান। তিনি বলেন, ধর্মের নামে মানুষ খুন করা, জঙ্গিবাদ সৃষ্টি করা, মানুষকে খুন করলে নাকি বেহেশতে চলে যাবে। আমার প্রশ্ন, যারা পর্যন্ত খুনখারাবি করেছে তারা কে কে বেহেশতে গেছে সেটা কি কেউ বলতে পারবে? কেউ বলতে পারবে না। কিন্তু সবচেয়ে সর্বনাশ করে গেছে পবিত্র ইসলাম ধর্মের, যে ধর্ম শান্তির ধর্ম, যে ধর্ম মানুষকে অধিকার দিয়ে গেছে।

মুষ্টিমেয় লোক ইসলামের ইমেজ ক্ষুণ্ন করছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আমি মনে করি সারা বিশ্বে সবচেয়ে শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে ইসলাম ধর্ম। কিন্তু দুর্ভাগ্য হলো মুষ্টিমেয় লোক জঙ্গিবাদ সৃষ্টি করে, মানুষ হত্যা করে, বোমা মেরে, খুন-খারাবি করে আমাদের পবিত্র ধর্মের নামে বদনাম সৃষ্টি করছে। এটা আমাদের ধর্মের পবিত্রতা শুধু নষ্ট করছে না, ইমেজটাও নষ্ট হচ্ছে সারা বিশ্বে।

আলেম-ওলামা, শিক্ষক-অভিভাবকদের উদ্দেশে সরকারপ্রধান বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাসের সঙ্গে যারা জড়িত ওলামা, অভিভাবক, শিক্ষক সবাইকে অনুরোধ জানাব পথ সর্বনাশা পথ, এটি থেকে সবাই যেন দূরে থাকে সেজন্য সবাইকে প্রচেষ্টা চালাতে হবে। মানুষের অকল্যাণ করে, মানুষ হত্যা করে, একটা পরিবারকে ধ্বংস করে কেউ বেহেশতে যেতে পারবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন