শুক্রবার | জুন ১৮, ২০২১ | ৪ আষাঢ় ১৪২৮

খবর

বিশ্বের ৭৫ শতাংশ টিকা মাত্র ১০ দেশে: ডব্লিউএইচও

বণিক বার্তা অনলাইন

বর্তমানে বিশ্বে যত করোনা টিকা সরবরাহ করা হয়েছে তার ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ। কম জিডিপির দেশগুলো পেয়েছে এক শতাংশেরও কম টিকা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর ডয়েচে ভেলে।

টিকা পাওয়ার ক্ষেত্রে এমন অসম অবস্থা করোনা মোকাবেলায় সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে মনে করছে ডব্লিউএইচও।

সবার জন্য টিকা নিশ্চিত করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্যদের উদ্যোগে কোভ্যাক্স কর্মসূচি চালু করা হয়। এর আওতায় নিম্ন ও মধ্যবিত্ত আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করা হচ্ছে। তবে সংখ্যাটা লক্ষ্যমাত্রার চেয়ে কম। কোভ্যাক্সের আওতায় বাংলাদেশ এখন পর্যন্ত ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা পেয়েছে।

জার্মানিতে প্রায় ৪৫ শতাংশ মানুষ ইতোমধ্যে অন্তত এক ডোজ টিকা পেয়েছেন। অথচ এমন অনেক দেশ আছে যেখানে টিকা কার্যক্রম কেবল শুরু হচ্ছে। তানজানিয়া, চাঁদের মতো দেশে এখনও টিকা দেয়া শুরুই হয়নি।

কোভ্যাক্সের জন্য টিকা কিনতে দাতা দেশগুলোর কাছ থেকে সহায়তা চাওয়া হচ্ছে। এ লক্ষ্যে গত সপ্তাহে অনলাইনে একটি সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে ২৪০ কোটি ডলারের অঙ্গীকার পাওয়া গেছে। ফলে কোভ্যাক্সের আওতায় ১৮০ কোটি ডোজ ভ্যাকসিন অতি দরিদ্র দেশগুলোর মধ্যে সরবরাহ করতে পারবে।

তবে, বিভিন্ন দেশ কোভ্যাক্সে টাকা না দিয়ে কৌশলগত স্বার্থের কথা বিবেচনা করে সরাসরি বন্ধু দেশকে টিকা দিচ্ছে বলে মন্তব্য করেছেন ক্ষুধা নিবারণে কাজ করা সংস্থা ব্রেড ফর দ্য ওয়ার্ল্ডের কর্মকর্তা মারাইকে হাসে। ডব্লিউএইচও মনে করে টিকা পাওয়ার ক্ষেত্রে সমতা আনতে হলে কোভ্যাক্সের মাধ্যমে টিকা বিতরণ করতে হবে।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি লাতিন অ্যামেরিকা, ক্যারিবিয়ান, আফ্রিকা এবং দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে আট কোটি ডোজ টিকা দেয়ার অঙ্গীকার করেছেন । এর তিন-চতুর্থাংশ কোভ্যাক্সের মাধ্যমে দেয়া হবে। বাকিটা সরাসরি বিভিন্ন দেশকে দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন