বুধবার | আগস্ট ০৪, ২০২১ | ২০ শ্রাবণ ১৪২৮

টকিজ

চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্তের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ভারতীয় চলচ্চিত্র নির্মাতা বুদ্ধদেব দাশগুপ্ত মারা গেছেন। বৃহস্পতিবার ভোরে দক্ষিণ কলকাতা নিজের বাসায় তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

কয়েক বছর ধরে তিনি কিডনি জটিলতায় ভুগছিলেন। নিয়মিত ডায়ালাইসিস চলছিল তার। পাশাপাশি তার বার্ধক্যজনিত নানা জটিলতা ছিল।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে তার স্ত্রী সোহিনী দাশগুপ্ত ঘুম থেকে ডেকে তুলতে গিয়ে তার সাড়া না পেয়ে চিকিৎসককে ফোন করেন। পরীক্ষানিরীক্ষার পর চিকিৎসক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন

১৯৬৪ সালে একটি তথ্যচিত্র নির্মাণের মধ্য দিয়ে পরিচানায় যাত্রা শুরু করেন বুদ্ধদেব। দূরত্ব, নিম অন্নপূর্ণা, গৃহযুদ্ধ, মন্দ মেয়ের উপাখ্যান, স্বপ্নের দিন, উড়ো জাহাজ-এর মতো ছবি নির্মাণ করে দর্শকদের কাছে প্রশংসিত হয়েছেন তিনি

বাঘ বাহাদুর, চরাচর, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ ছবির জন্য ভারতের জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি।

নির্মাণের পাশাপাশি সাহিত্য জগতেও তার পদচারণা ছিল। কফিন কিম্বা সুটকেস, হিমজগ, ছাতা কাহিনি, রোবটের গান, শ্রেষ্ঠ কবিতা, ভোম্বোলের আশ্চর্য কাহিনি ও অন্যান্য কবিতাসহ বেশ কয়েকটি কবিতা বই লিখেছেন বুদ্ধদেব দাশগুপ্ত।

তার প্রয়াণে চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে এসেছে। পরিচালক তরুণ মজুমদার বলেন, খুবই বড় ক্ষতি। আমি হতবাক। পরিচালক গৌতম ঘোষ বলেন, এই ভয়ঙ্কর সময় এই খবরটা আরও মর্মান্তিক। শরীর খারাপ ছিল। তবে কবিতা লিখছিলেন। ফোনে কথা বলছিলেন। একসঙ্গে স্বপ্ন দেখছিলাম। তার চলচ্চিত্র যাতে সংরক্ষিত হয়, সেই আর্জি জানাবো।

১৯৪৪ সালের ১১ ফেব্রুয়ারি পুরুলিয়ার আনাড়ায় জন্মগ্রহণ করেছিলেন বুদ্ধদেব দাশগুপ্ত। তার বাবা রেলে চাকরি করতেন। তিনি অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছিলেন স্কটিশ চার্চ কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেছিলেন নির্মাতা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন