শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

১২ বছরের নিচের শিশুদের ওপর করোনা টিকার পরীক্ষা চালাবে ফাইজার

বণিক বার্তা অনলাইন

টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফাইজার জানিয়েছে, ১২ বছরের কম বয়সী বিপুল সংখ্যক শিশুদের ওপর কভিড-১৯ টিকার ট্রায়াল করা হবেপ্রাথমিক পর্যায়ে টিকা নির্বাচনের পর এ কার্যক্রম পরিচালনা করবে তারা। খবর আলজাজিরা।

ফাইজার বলছে, যুক্তরাষ্ট্র, ফিনল্যান্ড, পোল্যান্ড ও স্পেনের ৯০টির বেশি ক্লিনিকে সাড়ে চার হাজারের বেশি শিশুদের ওপর এ গবেষণা পরিচালনা করা হবে

মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও তাদের জার্মান অংশীদার বায়োএনটেকের ভ্যাকসিন ১২ বছরের বেশি বয়সী শিশুদের ওপর জরুরিভিত্তিতে প্রয়োগের জন্য ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপীয় ইউনিয়নভুক্তদেশগুলোতে অনুমোদন পেয়েছে।

এখন পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ওপর নতুন গবেষণা চলতি সপ্তাহেই শুরু হবে। প্রথম ধাপের গবেষণায় দুই ডোজ টিকা ১৪৪ শিশুর মধ্যে প্রয়োগ করা হবে। ফাইজার বলছে, পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ক্ষেত্রে তারা ১০ মাইক্রোগ্রাম ডোজের  পরীক্ষা চালাবে।

ফাইজারের এক মুখপাত্র বলেছেন, ৫ থেকে ১১ বছর বয়সীদের তথ্যউপাত্ত আগামী সেপ্টেম্বরে মধ্যে দিতে পারবে বলে আশা করছেন তারা। এরপর জরুরিভিত্তিতে টিকা ব্যবহারের জন্য নিয়ন্ত্রকদের অনুমোদন চাওয়া হবে। তিনি বলেন, ২ থেকে ৫ বছর বয়সী বাচ্চাদের তথ্যউপাত্ত এর পরে দ্রুত সময়ের মধ্যে দেয়া হবে।

৬ মাস থেকে ২ বছর বয়সী গ্রুপের ওপর পরিচালিত পরীক্ষার তথ্যউপাত্ত সেপ্টেম্বর বা অক্টোবরের যেকোনো সময় দেয়া হবে বলে প্রত্যাশা ফাইজারের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন