উপহারের সিনোফার্ম টিকা পাবেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

চলমান করোনা মহামারীর কারণে গত বছরের মার্চ থেকে দেশের সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ রয়েছে। তবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো এখন খোলার পরিকল্পনা করেছে সরকার। এজন্য দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের চীনের সিনোফার্ম টিকা দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে যাদের পরীক্ষা খুব কাছাকাছি সময়ে তাদের অগ্রাধিকার দেয়া হবে। তারা চীন সরকারের প্রতিশ্রুত উপহারের টিকা পাবেন।

গতকাল দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত স্বাস্থ্য বুলেটিনে কথা জানান অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন। তিনি বলেন, চীনের সিনোফার্ম থেকে এরই মধ্যে পাঁচ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পেয়েছি। শিগগিরই আরো ছয় লাখ ডোজ টিকা উপহার পাব। সেগুলো হাতে এলেই আমরা বিশ্ববিদ্যালয়গুলোতে টিকা দেয়া শুরু করব।

বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মধ্যে নিকটবর্তী সময়ে যাদের পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পরীক্ষা-পরবর্তী শিক্ষা কার্যক্রমে যারা যুক্ত হবে তারা টিকাপ্রাপ্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবে উল্লেখ করে রোবেদ আমিন বলেন, শিক্ষার্থীদের জন্য টিকা বরাদ্দ রাখার সিদ্ধান্ত হয়েছে। চীন প্রথম দফায় যে টিকা উপহারস্বরূপ দিয়েছিল সেগুলো গত ২৫ মে থেকে পর্যন্ত মেডিকেল নার্সিং কলেজের প্রায় আড়াই হাজার শিক্ষার্থীকে দেয়া হয়েছে। কার্যক্রম চলমান রয়েছে।

গত মে মাসে স্বাস্থ্য অধিদপ্তর বলেছিল, সরকারি-বেসরকারি মেডিকেল ডেন্টালের শিক্ষার্থী, নার্সিং শিক্ষার্থী এবং মেডিকেল টেকনোলজি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপহার হিসেবে আসা পাঁচ লাখ ডোজ সিনোফার্ম টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। তবে এসব প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সংখ্যা দুই লাখের কম। বাকি টিকা বাংলাদেশে অবস্থানরত চীনা নাগরিকদের দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন