দুই কোম্পানির পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানির পর্ষদ সভা আজ অনুষ্ঠিত হবে। কোম্পানিগুলো হচ্ছে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানি দুটির মধ্যে ফিনিক্স ইন্স্যুরেন্সের সমাপ্ত ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে, একই সঙ্গে কোম্পানিটির চলতি ২০২১ হিসাব বছরের সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে। অন্যদিকে মিরাকল ইন্ডাস্ট্রিজে চলতি ২০২০-২১ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

ফিনিক্স ইন্স্যুরেন্স: কোম্পানিটির পর্ষদ সভা আজ বেলা ৩টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত হওয়া ২০২০ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে কোম্পানিটির পর্ষদ। সেই সঙ্গে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হতে পারে। একই সভায় কোম্পানিটির পর্ষদ চলতি ২০২১ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হবে।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২০ হিসাব বছরের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৭২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল টাকা ৯৬ পয়সা। তৃতীয় প্রান্তিকে কোম্পানটির ইপিএস হয়েছে ৬৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৭৮ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২০ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫ টাকা ৩৭ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ফিনিক্স ইন্স্যুরেন্স। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ফিনিক্স ইন্স্যুরেন্স।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারটির সর্বশেষ দর ছিল ৬৯ টাকা। সমাপনী দর ছিল ৬৭ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ২১ টাকা ৪০ পয়সা থেকে ৭০ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে।

মিরাকল ইন্ডাস্ট্রিজ: আজ বেলা ৩টায় কোম্পানিটির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। কোম্পানিটি হিসাব বছরের ৩১ মার্চ ২০২১ শেষ হওয়া তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনার পাশাপাশি শেয়ারহোল্ডারদের জন্য প্রকাশ করা হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি ২০২০-২১ হিসাব বছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭৮ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) মিরাকল ইন্ডাস্ট্রিজের শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৩ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল শেয়ারটির সর্বশেষ দর ছিল ৩৪ টাকা ১০ পয়সা। সমাপনী দরও ছিল ৩৪ টাকা ১০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ১৭ টাকা ২০ পয়সা থেকে ৩৭ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন