ফু-ওয়াং ফুডসের সার্বিক বিষয়ে তদন্তের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য আনুষঙ্গিক খাতের কোম্পানি ফু-ওয়াং ফুডস লিমিটেডের ব্যবসায়িক আর্থিকসহ সার্বিক বিষয়ে তদন্ত করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এজন্য গতকাল দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিএসইসির সুপারভিশন অ্যান্ড রেগুলেশন অব মার্কেটস অ্যান্ড ইস্যুয়ার কোম্পানিজ (এসআরএমআইসি) বিভাগের সহকারী পরিচালক মো. সিরাজুল ইসলামকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্য হলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) জ্যেষ্ঠ ব্যবস্থাপক আব্দুল কাদের। কমিটি কোম্পানিটির পরিচালন কার্যক্রম, তালিকাভুক্তির পর থেকে জমিসহ স্থায়ী সম্পদ কেনাবেচা, গত তিন বছরের আর্থিক বিবরণী বিশ্লেষণ এবং কোম্পানি সম্পর্কিত অন্যান্য বিষয় তদন্ত করে দেখবে।

ফু-ওয়াং ফুডসের গত তিন বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ২০১৭-১৮ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি ছিল ১১ কোটি ৭৩ লাখ টাকা। এর পরের ২০১৮-১৯ হিসাব বছরে বিক্রি দাঁড়ায় ১১ কোটি ৪৩ লাখ টাকা। আর সর্বশেষ ২০১৯-২০ হিসাব বছরে কোম্পানিটির বিক্রি হয়েছে কোটি ২৮ লাখ টাকা। আর গত তিন হিসাব বছরের মধ্যে ২০১৭-১৮ ২০১৮-১৯ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে যথাক্রমে ২০ লাখ ১৬ লাখ টাকা। সর্বশেষ ২০১৯-২০ হিসাব বছরে ৫৬ লাখ টাকা কর-পরবর্তী লোকসান হয়েছে কোম্পানিটির। গত তিন বছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের যথাক্রমে ১০ শতাংশ স্টক, শতাংশ নগদ এবং দশমিক ৬৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন