পতনেও চাঙ্গা সাধারণ বীমা খাত

নিজস্ব প্রতিবেদক

বছরের মার্চের তৃতীয় সপ্তাহ থেকেই পুঁজিবাজারে বীমা খাতের শেয়ারের দর বাড়তে শুরু করে। বিশেষ করে সাধারণ বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ারদরে ধারাবাহিক ঊর্ধ্বমুখিতা দেখা গেছে। এর মধ্যে দু-একদিন পতন হলেও পুনরায় ঊর্ধ্বমুখী অবস্থায় ফিরে এসেছে সাধারণ বীমা খাত। এরই ধারাবাহিকতায় গতকাল পুঁজিবাজারে পতন হলেও সাধারণ বীমা খাতের শেয়ারদর ছিল চাঙ্গা। গতকাল লেনদেনের শীর্ষ তিনটি খাত ছিল সাধারণ বীমা, ব্যাংক বিবিধ। দিন শেষে বাকি খাত দুটিতে বেশির ভাগ শেয়ারদরের পতন হলেও সাধারণ বীমা খাতে ছিল ঊর্ধ্বমুখী প্রবণতা। গতকাল পুঁজিবাজারে সূচক লেনদেনের সঙ্গে কমেছে অধিকাংশ কোম্পানি ফান্ডের বাজারদর।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, স্বল্প মূলধনি হওয়ার কারণে বীমা খাতের শেয়ার সংখ্যা কম। ফলে বাজারের চিহ্নিত কিছু পুরনো কারসাজি চক্রের সদস্যরা দুই-আড়াই মাস ধরে বীমা খাতের শেয়ারের দর কারসাজির মাধ্যমে বাড়াচ্ছে। এতে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন সবচেয়ে বেশি। মাঝে বীমা খাত থেকে মুনাফা উত্তোলনের প্রবণতায় কয়েকদিন পতন হয়েছে। পরে আবার আগের মতোই কারসাজি করে দর বাড়ানো হচ্ছে। সেই সঙ্গে পুঁজিবাজারসংশ্লিষ্ট সবার জীবন স্বাস্থ্য বীমা নিশ্চিতের বিষয়ে বিএসইসির নির্দেশনার প্রভাবে বেশি বাড়তে শুরু করেছে। যেসব শেয়ারে অস্বাভাবিকভাবে দর বাড়ছে সেগুলোর বিষয়ে নিয়ন্ত্রক সংস্থা নজর না দিলে সাধারণ বিনিয়োগকারীরা বড় ক্ষতির সম্মুখীন হবেন বলে আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৫ দশমিক ৪৭ পয়েন্ট কমে হাজার ৭৮৭ দশমিক ৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৮১৩ দশমিক শূন্য পয়েন্টে।

এদিকে ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দশমিক ১৬ পয়েন্ট কমে হাজার ২৬৩ দশমিক ৬৪ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ২৭২ দশমিক ৮১ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১৬ দশমিক ৭৪ পয়েন্ট কমে গতকাল হাজার ১৬১ দশমিক ৭২ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ১৭৮ দশমিক ৪৭ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৪৮৫ কোটি ৯৯ লাখ ৯৪ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন