বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

যে কারণে টিকটকের প্রধান নির্বাহীর পদত্যাগের ঘোষণা

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের শেষ দিকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন টিকটকের প্রধান নির্বাহী ঝ্যাং য়িমিং। গত বৃহস্পতিবার কর্মীদের কাছে পাঠানো এক চিঠিতে ৩৮ বছর বয়সী প্রযুক্তি টাইকুন জানান, তার যথেষ্ট ব্যবস্থাপনা দক্ষতার ঘাটতি রয়েছে এবং তিনি প্রযুক্তি জায়ান্টের তদারকির চেয়ে বই পড়তে এবং দিবাস্বপ্ন দেখতে পছন্দ করেন। চিঠিতে এমন রোমান্টিক কারণ বলা হলেও বিশ্লেষকরা বলছেন চীনা কর্তৃপক্ষের কড়া খবরদারি এবং বেইজিংয়ের বিরুদ্ধে নীরবতায় বিশ্বমহলের সমালোচনা এড়াতে এমন সিদ্ধান্ত নিয়েছেন ঝ্যাং। খবর বিবিসি রয়টার্স।

সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়ে কর্মীদের কাছে পাঠানো চিঠিতে ঝ্যাং বলেন, সত্যি কথা বলতে গেলে আদর্শ ব্যবস্থাপক হতে গেলে যে দক্ষতা থাকার দরকার তা আমার নেই। সরাসরি মানুষ ব্যবস্থাপনার চেয়ে আমি বাজারের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করতে আগ্রহী।

টিকটকের সহপ্রতিষ্ঠাতা আরো বলেন, আমি তেমন একটা সামাজিকও নই। সে কারণে বেশির ভাগ সময় আমি অনলাইনে থাকি, বই পড়ি, গান শুনি অন্যান্য কাজ করি।

বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু লিয়াং রুবুর কাছে প্রতিষ্ঠানের দায়িত্ব হস্তান্তর করছেন ঝ্যাং। কিছুটা অপরিচিত মুখ লিয়াং নানকাই বিশ্ববিদ্যালয়ে ঝ্যাংয়ের সহপাঠী ছিলেন। বাইটডান্স প্রতিষ্ঠার আগে রিয়াল এস্টেট ওয়েবসাইট ৯৯ ফ্যাং ডট কমে একসঙ্গে কাজ করেন দুই বন্ধু।

২০১২ সালে চীনা ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটডান্স প্রতিষ্ঠিত হয়। বর্তমানে টিকটকের ব্যবহারকারী ৭০ কোটি ছাড়িয়েছে। চীন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই তরুণদের কাছে জনপ্রিয় প্লাটফর্ম হিসেবে দাঁড়িয়েছে ছোট ভিডিও শেয়ারিং প্লাটফর্মটি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ দাবি করে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। যদিও টিকটক বিষয়টি অস্বীকার করেছে। পশ্চিমা বিশ্বে টিকটকের বিরুদ্ধে অভিযোগ, এটি চীনা কমিউনিস্ট পার্টির কাছে ডাটা হস্তান্তর করছে।

দেশে দেশের বাইরে সমালোচনা এড়াতে কৌশলী সিদ্ধান্ত নিয়ে থাকতে পারেন ঝ্যাং, এমনটাই মনে করছেন বিশ্লেষকরা। গত মাসে আলিবাবাকে হাজার ৮২০ কোটি ইউয়ান জরিমানা এবং নীতিনির্ধারকদের কড়া খবরদারি চীনা প্রযুক্তি জায়ান্টগুলোকে বেশ চাপে ফেলেছে।

গত এপ্রিলে চীনা তদারকি প্রতিষ্ঠানের সমনজারিতে হাজির হওয়া ৩৪টি প্রযুক্তি প্রতিষ্ঠানের একটি ছিল বাইটডান্স।

বিষয় সম্পর্কে অবগত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, টিকটকের নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাইটডান্সের ২০-৩০ শতাংশ শেয়ারের মালিকানা ঝ্যাংয়ের এবং তার ভোট প্রদানের ক্ষমতা ৫০ শতাংশ। ৩০টি দেশে ৬০ হাজারেরও বেশি কর্মী রয়েছে বাইটডান্সের। গত বছর এক ঘোষণায় ঝ্যাং জানিয়েছিলেন, আরো ৪০ হাজার নতুন কর্মী নিয়োগ দেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন