শুক্রবার | জুন ১৮, ২০২১ | ৪ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক খবর

সহিংসতা বন্ধে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের দূত ইসরায়েলে

বণিক বার্তা অনলাইন

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার চলমান উত্তেজনা প্রশমনে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের এক রাষ্ট্রদূতকে তেল আবিবে পাঠানো হয়েছে। দু'দেশকে যুদ্ধ বিরতিতে সম্মত করানোর লক্ষ্যে হাদি আমর নামের এই রাষ্ট্রদূত ইসরায়েল, ফিলিস্তিন ও জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসবেন। খবর বিবিসি।

এর আগে শনিবার গাজায় বিমান হামলা চালায় ইসরায়েল। এর জবাবে ইসরায়েলের অভ্যন্তরে রকেট হামলা চালায় ফিলিস্তিন। গত পাঁচদিন ধরে চলা সংঘর্ষ কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়ানক সহিংসতার রেকর্ডে পৌঁছায়।

শুক্রবারে পশ্চিম তীরে সংঘাত ছড়িয়ে পড়ে। এ সময় ১০ ফিলিস্তিনি নিহত হন এবং কয়েক শ আহত হয়। সংঘাতের শুরু থেকে এ পর্যন্ত অন্তত ১৩৩ ফিলিস্তিনি নাগরিক ও ৮ জন সংঘর্ষের শুরু হয়  নিহত হয়েছে। 

গত সোমবার পূর্ব জেরুজালেমে সংঘর্ষ শুরু হলে এক সপ্তাহব্যাপী ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার এ উত্তেজনা বিরাজ করছে। মুসলিম ও ইহুদি উভয়ের কাছেই পবিত্র স্থান বায়তুল মুকাদ্দাসে মুসলিমদের ওপর হামলার পর থেকে ক্রমবর্ধমান শত্রুতা চরম সংঘাতে রূপ নেয়।

এদিকে, রোববার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে ইসরায়েলে আসলেন আমর। ইসরায়েলে যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, আমরের আসার উদ্দেশ্য হচ্ছে একটি টেকসই শান্তি স্থাপনের লক্ষ্যে কাজ করা। যদিও, এর আগে ইসরায়েল ও ফিলিস্তিনের নেতাদের কাছে যুদ্ধবিরতির প্রস্তাব রাখা হলেও তা বারবার ব্যর্থ হয়েছে। 

গাজায় হামাসের ওপর ইসরায়েলের বিমান হামলা প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্যের এজেন্ডা আরো ত্বরান্বিত করেছে। সেখানে একটি সম্পূর্ণ দল না নামিয়েই কূটনৈতিক প্রক্রিয়ায় দ্রুত পদক্ষেপ নিয়েছে বাইডেন প্রশাসন। এমনকি এর আগে ইসরায়েলের জন্য কোনো মনোনীত রাষ্ট্রদূত সেখানে ছিলো না। 

এর আগে যুক্তরাষ্ট্র প্রশাসনে  কোন পদবি ছিল না আমরের,  তিনি মূলত একজন মাঝারি পর্যায়ের দূত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন