শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

আন্তর্জাতিক খবর

লকডাউন শিথিল করে পর্যটকদের জন্য দরজা খুলেছে গ্রিস

বণিক বার্তা অনলাইন

চলাচলের ওপর নিষেধাজ্ঞা শিথিল করে নিজস্ব পর্যটন মৌসুম শুরু করেছে গ্রিস।  যদিও এখনো দেশটিতে প্রতিদিন গড়ে অন্তত দুই হাজার কভিড পজেটিভ রোগী শনাক্ত হচ্ছে।  পাশাপাশি চলছে টিকাদান কর্মসূচিও।খবর বিবিসি

গ্রিসের পর্যটন মন্ত্রী হ্যারিস থিওহ্যারিস বলেন, আমরা বিশ্বের জন্য আমাদের পর্যটন খাত উন্মুক্ত করে দিচ্ছি। তবে লকডাউন তুলে নিলেও গ্রিসে এখনো অনেক ধরনের নিষেধাজ্ঞা বহাল রয়েছে।  যেমন, কেবল আঞ্চলিক পর্যায়েই চলাচল করা যাবে।  রাত ৩টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ থাকবে। 

দেশটির অর্থনীতির এক পঞ্চমাংশই আসে পর্যটন খাত থেকে।  ২০ শতাংশ কর্মী এ খাতে কাজ করেন।  ফলে পর্যটকদের জন্য সীমান্ত খুলে উপকৃত হবেন বহু মানুষ। অবশ্য গ্রিস ঘুরতে কিছু নিয়ম মানতে হবে পর্যটকদের। কেবল অনুমোদিত ৫৩টি দেশের নাগরিকরাই গ্রিসে প্রবেশ করতে পারবেন।  ভ্রমণের আগের দিন প্যাসেঞ্জার লোকেটর ফরম নামের একটি ফরম পূরণ করতে হবে তাদের।  যেখানে তাদের টিকা গ্রহণের সার্টিফিকেট, নেগেটিভ পিসিআর টেস্ট রিপোর্ট অথবা কভিড-১৯ থেকে সেরে উঠেছেন এমন প্রমাণ সংযুক্ত করতে হবে।

এরইমধ্যে গ্রিসে উড়ে আসতে শুরু করেছেন জার্মান পর্যটকরা। আজ শুক্রবার সকাল থেকে জার্মাইনক ফ্রাঙ্কফুট, ডুসেলডফ, হ্যানোভারসহ বেশকিছু বিমানবন্দর থেকে গ্রিসের উদ্দেশে ফ্লাইট ছাড়ে। অনেকে আবার চার্টার বা বিশেষ বিমান নিয়েও আসছেন গ্রিস ভ্রমণে।  ১৭ মে থেকে ব্রিটিশ পর্যটকরাও গ্রিসে ভ্রমণ শুরু করবেন বলে আশা করছে দেশটির পর্যটন মন্ত্রণালয়।  যদিও যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর পরামর্শ দিয়েছে, জরুরি প্রয়োজন ছাড়া যেন এর নাগরিকরা গ্রিসে আপাতত ভ্রমণে না যায়।  যদি কেউ গ্রিস থেকে যুক্তরাজ্য বা স্কটল্যান্ডে প্রবেশ করেন তবে তাকে বাধ্যতামূলকভাবে ১০ দিন কোয়ারেন্টিন থাকতে হবে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন