রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক খবর

জেরুজালেম সংঘাত: ৭৪ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে চলমান সংঘাত নিয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। দু'পক্ষের হামলা-পাল্টা হামলায় এখন পর্যন্ত ফিলিস্তিনের ৬৭ নাগরিক নিহত ও সাতজন ইসরায়েলি নিহত হয়েছে। খবর বিবিসি।

গত সোমবার থেকে দু'পক্ষের মধ্যে এই সংঘাতপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়। সংঘাতের ক্রমবর্ধমান অবস্থায় জাতিসংঘ এটিকে একটি পূর্ণমাত্রার যুদ্ধের দিকে যাওয়ার ব্যাপারে সতর্ক করে। 

ইসরায়েলের বিমান হামলার প্রতিবাদে তেল আবিবে শতাধিক রকেট হামলা চালায় হামাস। এর আগে বিমান হামলায় হামাসের জ্যেষ্ঠ কমান্ডার নিহত হয় এবং গাজার বেশ কিছু বহুতল ভবন ধ্বসে পড়ে। 

দু'পক্ষের এই সংঘর্ষ ইহুদি ও ইসরায়েলি আরবদের মধ্যে অভ্যন্তরীণ সংঘাতের সূত্রপাত ঘটিয়েছে। এমন পরিস্থিতিতে রাজনৈতিক নেতারা সব পক্ষকে শান্ত হওয়ার আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলের পুলিশের ভাষ্যমতে, ইসরায়েলের কিছু অঞ্চলে ইহুদি ও আরব জনগোষ্ঠীর মিশ্র জাতি ইসরায়েলি আরবদের সংঘর্ষ বাধে। এতে ৩৭৪ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতার করা হয় এবং ৩৬ জন পুলিশ কর্মকর্তা আহত হন। 

বুধবার দিবাগত রাতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, সহিংসতায় ক্ষতিগ্রস্ত শহরে অন্যান্য সামরিক বাহিনীকে পাঠানোর পরিকল্পনা আমাদের রয়েছে। তারা সেখানে আইনপ্রয়োগে পুলিশকে সহায়তা করবে। 

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, উভয় পক্ষের সংঘর্ষের পর থেকে এখন পর্যন্ত এ অঞ্চলে ৪০০ এর বেশি মানুষ আহত হয়েছে। এছাড়াও হামলায় এখন পর্যন্ত ৬৭ জন নিহত হয়েছে।

এদিকে এক টুইট বার্তায় ইসরায়েলের সামরিক আগ্রাসনের নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন