রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

খবর

অবসরের পর কখনোই নিজ ব্যাংকের পরিচালক নয়

বণিক বার্তা অনলাইন

দেশের ব্যাংক খাতের অনিয়ম দুর্নীতি ঠেকাতে পরিচালনা পর্ষদ ও শীর্ষ ব্যবস্থাপনার বিষয়ে কঠোর হয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কোন ব্যাংক কর্মকর্তা অবসরে যাওয়ার পর কখনোই নিজ ব্যাংকের পরিচালক হতে পারবে না। পাশাপাশি নিজ ব্যাংকে উপদেষ্টা বা পরামর্শক হতে অবসরের পর ব্যাংক কর্মকর্তাদের অপেক্ষায় থাকতে হবে নূন্যতম পাঁচ বছর। আগে এক বছর পরই এসব পদে ব্যাংক কর্মকর্তারা যোগ দিতে পারতেন। তবে ব্যাংক কর্মকর্তারা আগের মতোই অবসরের পরপর অন্য ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হতে পারবেন। বাংলাদেশ ব্যাংক থেকে বুধবার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। 

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা জানান, ব্যাংকের অনেক কর্মকর্তা অবসরোত্তর ক্যারিয়ারের কথা চিন্তা করে নিজ ব্যাংকের পরিচালকদের অনিয়ম দুর্নীতির সহযোগিতার ভুমিকা পালন করছেন। কেউ কেউ পরিচালকদের স্বার্থ দেখার জন্য অবসর নিয়ে উপদেষ্টা বা স্বতন্ত্র পরিচালক হয়ে যাচ্ছেন। এ কারনে দেশের ব্যাংক খাতের দুর্নীতি ঠেকানো যাচ্ছে না। ব্যাংকগুলোতে সুশাসন প্রতিষ্ঠায় নতুন নির্দেশনা ভুমিকা রাখবে। 

জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকের পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করতে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ১৫ (৯) ধারায় ব্যাংক-কোম্পানির সঙ্গে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি স্বতন্ত্র পরিচালক নিয়োগের যোগ্য হবেন না বলে উল্লেখ রয়েছে।  আইনের এই বিধান অনুযায়ী ব্যাংক-কোম্পানির সাবেক পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোনো কর্মকর্তা (নিয়মিত বা চুক্তিভিত্তিক) ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না।

এতে বলা হয়, সুশাসনের স্বার্থে ব্যাংকের চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিয়োগের ক্ষেত্রে ব্যাংকের কোনো সাবেক পরিচালক, প্রধান নির্বাহী বা অন্য কোনো কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার এক বছর অতিক্রান্ত হওয়ার পর একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক নিযুক্ত হওয়ার যোগ্য হবেন বলে নির্দেশনা রয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫ (৯) ধারার উদ্দেশ্য পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংকের পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা বা পরামর্শক নিয়োগের ক্ষেত্রে এখন থেকে নতুন নির্দেশনা তথা পাঁচ বছর অনুসরণ করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন