সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী

কোয়াড নিয়ে সার্বভৌম দেশ হিসেবে সিদ্ধান্ত নেবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

কোয়াড নিয়ে আগ বাড়িয়ে কথা বলেছে চীন। নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।  এছাড়া বাংলাদেশ স্বাধীন, সার্বভৌম দেশ হিসেবে সিদ্ধান্ত নেবে।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কোয়াড্রিলেটারাল জোট (কোয়াড) নিয়ে চীনের রাষ্ট্রদূতের মন্তব্যের পরিপ্রেক্ষিতে গতকাল ঢাকার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, স্বাভাবিকভাবেই তিনি (চীনা রাষ্ট্রদূত) একটি দেশের প্রতিনিধিত্ব করেন। তারা যা চায়, সেটা তারা বলতেই পারেন। হয়তো তারা সেটা (বাংলাদেশ কোয়াডে অংশগ্রহণ করুক) চায় না। কিন্তু বাংলাদেশ নিরপেক্ষ সামঞ্জস্যপূর্ণ বৈদেশিক নীতি বজায় রেখেছে এবং সেই নীতিমালা অনুযায়ী কোনো বিষয়ে কী করা উচিত, সে সিদ্ধান্ত নেবে। আমাদের পররাষ্ট্রনীতি বিষয়ে আমরাই সিদ্ধান্ত নেব। কিন্তু হ্যাঁ, যেকোনো দেশই তাদের অবস্থান সম্পর্কে জানাতে পারে।

. মোমেন আরো বলেন, কোয়াডের পক্ষ থেকে এখনো বাংলাদেশের সঙ্গে যোগাযোগ করা হয়নি। ওই (চীনা রাষ্ট্রদূতের) মন্তব্যটি স্বপ্রণোদিত। জনগণের স্বার্থ বিবেচনা করে আমরা আমাদের পররাষ্ট্রনীতির বিষয়ে সিদ্ধান্ত নেব।

প্রসঙ্গত, গত সোমবার যুক্তরাষ্ট্র, জাপান, ভারত অস্ট্রেলিয়ার কৌশলগত জোট কোয়াড- যোগ না দিতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেন, কোয়াডে অংশ নিলে বাংলাদেশ-চীন সম্পর্ক যথেষ্ট খারাপ হবে।

নেপালে করোনা আক্রান্তদের সহায়তায় ওষুধ পিপিই দিল বাংলাদেশ নেপালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সহায়তায় ওষুধ, পিপিইসহ চিকিৎসাসামগ্রী দিয়েছে বাংলাদেশ। পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানে করোনা সুরক্ষাসামগ্রী দেন। ঢাকায় নেপালের রাষ্ট্রদূত . বংশিধর মিশ্র চিকিৎসাসামগ্রী গ্রহণ করেন।

সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন গোটা বিশ্বই গ্লোবাল ভিলেজ। প্রতিবেশী আক্রান্ত হলে আমরা বেঁচে যাব তা নয়। সবাইকে সবার পাশে দাঁড়াতে হবে। গোটা বিশ্বে টিকার সাম্য নীতি গ্রহণ করতে হবে। দেশে করোনাভাইরাসের টিকা আনতে সর্বোচ্চ চেষ্টা চলছে। দেশে এখনো কিছু টিকা মজুদ আছে। ভারত থেকে তিন কোটি টিকা আনতে চাহিদাপত্র (অর্ডার) দেয়া হয়েছিল। ভারত আমাদের ৭০ লাখ টিকা দিয়েছে। আর ৩০ লাখ টিকা আমাদের উপহার দিয়েছিল। এরপর আর টিকা পাওয়া যায়নি। ফলে প্রথম ডোজ দেয়া বন্ধ করা হয়েছে। টিকা পেতে রাশিয়া চীনের সঙ্গে চুক্তি হচ্ছে।

টিকার বিষয় পররাষ্ট্র মন্ত্রণালয় দেখছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের টিকা উৎপাদনের বিশাল সামর্থ্য রয়েছে। অনেক দেশ তাদের টিকা বুকিং করেছে। আমরা বলেছি ধাপে ধাপে আমাদের টিকা দেয়া হোক। তাছাড়া দেশের বেশকিছু ওষুধ কোম্পানির টিকা তৈরি করার সামর্থ্য আছে। এখানেও টিকা উৎপাদনের চেষ্টা চলছে। চীন ছাড়াও রাশিয়ার সঙ্গে চিঠিপত্র আদান-প্রদান হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি দেখভাল করছে। দ্রুততম সময়ের মধ্যে টিকা পাওয়া যেতে পারে।

হস্তান্তরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন