শিগগিরই কোচিতে অফিস খুলবে আইবিএম

বণিক বার্তা ডেস্ক

শিগগিরই ভারতের কোচিতে বিশাল অফিস খুলতে যাচ্ছে সফটওয়্যার টেকনোলজির অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল বিজনেস মেশিনস করপোরেশন (আইবিএম) করোনাপরবর্তী সময়ে তাদের নতুন কেন্দ্র পুরোপুরি চালু হয়ে যাবে এবং এর নতুন নাম দেয়া হবে কিন্ড্রিল। খবর টিএনএন।

বৈশ্বিকভাবে আইবিএমের ম্যানেজড ইনফ্রাস্ট্রাকচার সার্ভিস প্রদানের যে ব্যবসা সেটি সম্পূর্ণ আলাদাভাবে কিন্ড্রিল নামে নিউইয়র্কে যাত্রা করে। নতুন ফার্ম আইবিএমের ম্যানেজড ইনফ্রাস্ট্রাকচার সার্ভিসের মূল অংশ নিয়ে কাজ করবে এবং ক্লাউড সার্সভিসিং এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের জন্য আরো উপযুক্ত জায়গা বা খাতের সন্ধান করবে।

ব্যাপারে জিজ্ঞাসা করা হলে আইবিএমের করপোরেট কমিউনিকেশন টিম জানায় কোচিতে আইবিএম নামেই কাজ শুরু করা হতে পারে। কিন্ড্রিলের ব্যাপারে তারা জানায়, পুরো ২০২১ সালজুড়েই আইবিএম কিন্ড্রিলে তাদের বিনিয়োগ করে যাবে। যাতে প্রতিষ্ঠানটি বাজারে তাদের শীর্ষস্থান ধরে রাখতে পারে এবং যেসব সার্ভিস প্রদান করা হচ্ছে, সেগুলোতে বড় ধরনের পরিবর্তন আনতে পারে।

ব্যাপারে এক সূত্র জানায়, ২০২১ সালের দ্বিতীয় তৃতীয় প্রান্তিকেই ভারতে আইবিএমের বড় পরিসরের অফিস চালু করার কথা রয়েছে। তবে ততদিনে আইবিএম ইন্ডিয়া নাম পরিবর্তনের পাশাপাশি স্বতন্ত্র একটি প্রতিষ্ঠানে পরিণত হবে। এতে কচির অফিসে পরবর্তী সময়ে আইবিএমের নাম না দেখতে পাওয়াটাই স্বাভাবিক হবে।

সূত্রে জানা যায়, যুক্তরাজ্যের অন্যতম রিয়েল এস্টেট পরামর্শক প্রতিষ্ঠান কুশম্যান অ্যান্ড ওয়েকফিল্ড দীর্ঘদিন ধরেই আইবিএমের জন্য এমন জায়গার সন্ধান করছিলেন, যেখানে সহজেই ৪০০ জন লোক একত্রে অবস্থান করতে পারবে। সেই সঙ্গে ভবিষ্যতে সেই জায়গার ধারণক্ষমতা ৬০০ বা ৮০০ জনে রূপান্তরিত করা যাবে।

 ঠিক আড়াই বছর আগে আইবিএম প্রথম কচিতে জায়গার সন্ধানে এসেছিল, যেখানে পাঁচ থেকে ছয়জন লোক অবস্থান করতে পারবেন। এরপর তারা আবার আট থেকে নয় মাস আগে এমজি রোডে জমি ইজারা নেয়ার জন্য ফেরত আসে। আইবিএম ইন্ডিয়ার ওয়েবসাইটে এরই মধ্যে কচির অফিসের জন্য ৪৫৭টি পদে নিয়োগের কথাও বলা হয়েছে।

আরেক সূত্র জানায়, কচির দ্বিতীয় তৃতীয় পর্যায়ের শহরের পাশাপাশি অন্যান্য ছোট শহরে নিজেদের ব্যবসা বিস্তৃত করতেই আইবিএমের উদ্যোগ। সূত্র আরো জানায়, খুব সম্ভবত ইনফো পার্কেই আইবিএম তাদের অফিস চালু করতে পারে।

ব্যাপারে রাষ্ট্রায়ত্ত ইনফো পার্কের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, আইবিএম হয়তো তাদের অফিস খুলবে, কিন্তু তার আগে আরো বেশকিছু কাজ বাকি রয়েছে।

ওই কর্মকর্তা জানান, আইবিএম কী পরিকল্পনা করছে তা এখনো অজানা। এরই মধ্যে তারা ইনফো পার্কের বাইরে তাদের একটি অফিস স্থাপন করেছে। কিন্তু আমরা এখন তাদের পরবর্তী পরিকল্পনার ব্যাপারে শতভাগ নিশ্চিত নই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন