রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

ইউরোপীয় ইউনিয়নে ভ্রমণ চালু হচ্ছে

বণিক বার্তা ডেস্ক

পর্যটকদের ভ্রমণ চালু করতে যাতায়াতের ক্ষেত্রে আরোপিত নিষেধাজ্ঞা শিথিলের সুপারিশ করেছে ইউরোপীয় ইউনিয়ন কমিশন। পরিকল্পনার আওতায় যারা অন্তত দুই সপ্তাহ আগে ইউরোপীয় ইউনিয়ন অনুমোদিত ভ্যাকসিন গ্রহণ করেছেন, শুধু তারাই ভ্রমণ করতে পারবেন। খবর বিবিসি।

এক টুইটে ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেন, ইউরোপীয় ইউনিয়নের পর্যটন খাত এবং বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের পুনরুদ্ধারের এখনই সময়।

বর্তমানে বিশ্বের সাতটি দেশ থেকে অতি প্রয়োজনীয় নয়, এমন ভ্রমণের অনুমতি দিচ্ছে ইইউ। তবে প্রস্তাবনায় ইমারজেন্সি ব্রেকও রাখা হয়েছে। ইইউর অন্তর্ভুক্ত নয় এমন সব দেশে যদি করোনার নতুন ভ্যারিয়েন্ট বা সংক্রমণ দেখা দেয়, তাহলে ব্রেকের আওতায় তাত্ক্ষণিকভাবে ভ্রমণ বন্ধ করে দেয়া হবে।

ইইউ এরই মধ্যে ডিজিটাল সার্টিফিকেট প্রদানের ব্যাপারে ঘোষণা দিয়েছে। যেখানে কারা করোনার ভ্যাকসিন গ্রহণ করেছেন, সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়েছেন কিংবা করোনা টেস্টে নেগেটিভ ফল পেয়েছেন, সে সম্পর্কে জানা যাবে।

ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে যারা আসবেন, তারা যদি যথাযথ টিকা গ্রহণ করে থাকেন, তবে তারা ভ্রমণের অনুমতি পাবেন। পরবর্তী সময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত জরুরি ভিত্তিতে যেসব টিকা অনুমোদিত হয়েছে, সেগুলোর ক্ষেত্রেও নিয়ম চালু করা হবে। সেইসঙ্গে যেসব শিশুরা টিকা গ্রহণ করতে পারেনি তারা তাদের অভিভাবকদের সঙ্গে ভ্রমণ করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন