রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

কভিডের টিকা উৎপাদন বাড়াচ্ছে ফাইজার

বণিক বার্তা ডেস্ক

আগামী বছরের মধ্যে কভিড-১৯ প্রতিরোধী টিকার ৩০০ কোটি ডোজ সরবরাহের লক্ষ্যে নিজেদের উৎপাদন বৃদ্ধি করতে যাচ্ছে ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজার। টিকার দীর্ঘমেয়াদি চাহিদা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালবার্ট বোরলা।

বিনিয়োগকারীদের এক সভায় বোরলা জানান, জার্মানির বায়োএনটেকের সঙ্গে যৌথভাবে ফাইজার এখন পর্যন্ত বিশ্বের ৯১টি দেশে ৪৩ কোটি ডোজ টিকা সরবরাহ করেছে।

বোরলা বলেন, বর্তমান যে পরিস্থিতি আমরা দেখছি, তাতে আমাদের ধারণা খুব শিগগিরই ফ্লুর মতো করোনার টিকারও দীর্ঘমেয়াদি চাহিদার সৃষ্টি হবে। কভিড মহামারী নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ যে চেষ্টা চালাচ্ছে, আমরা তাদের সঙ্গে দীর্ঘমেয়াদে কাজ করতে চাই। সেই সঙ্গে করোনার টিকা প্রদানে তাদের যে চাহিদা রয়েছে, আমরা সেগুলো পূরণ করতে চাই।

ফাইজার জানায়, প্রান্তিকের হিসাবে তাদের মোট আয় হাজার ৪৬০ কোটি ডলার। যেখানে করোনার টিকা বিক্রির মাধ্যমে ৩৫০ কোটি ডলার আয় হয়েছে। আয় গত বছরের একই সময়ের তুলনায় ৪৫ শতাংশ বেশি। সেই সঙ্গে প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির আয় ৪৫ শতাংশ বৃদ্ধি পেয়ে ৪৮৮ কোটি ডলারে দাঁড়িয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বিভাগ (এফডিএ) ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে। এফডিএর ভারপ্রাপ্ত কমিশনার জ্যানেট উডকক বলেন, সিদ্ধান্তের ফলে যুক্তরাষ্ট্রের তরুণরা কভিডের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকবে। সেই সঙ্গে আমাদের পুনরায় স্বাভাবিক জীবনে ফিরে আসার প্রচেষ্টাকে আরো এগিয়ে নিয়ে যাবে।

টিকা উৎপাদনে ফাইজারের সহযোগী বায়োএনটেক জানায়, প্রথম প্রান্তিকে তাদের মোট মুনাফা ১৩৭ কোটি ডলার এবং মোট আয় ২৪৯ কোটি ৩৬ লাখ ৬১ হাজার ডলার। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল মাত্র কোটি ৩৬ লাখ ৯৪ হাজার ৮৩৪ ডলার। চলতি বছর দুই প্রতিষ্ঠান ১৮০ কোটি ডোজ টিকা সরবরাহের চুক্তি করেছে।

গত সপ্তাহে বোরলা বিনিয়োগকারীদের জানান, চলতি বছর করোনার টিকা বিক্রির মাধ্যমে প্রতিষ্ঠানটি হাজার ৬০০ কোটি ডলার আয় করবে। ২০২২ সাল এবং এর পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন দেশে করোনার টিকা সরবরাহের ব্যাপারে তাদের আলোচনা চলছে।

সম্প্রতি প্রতিষ্ঠানটি চলতি বছরেই যুক্তরাজ্যে অতিরিক্ত আরো ছয় কোটি ডোজ টিকা সরবরাহের ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছে। এছাড়া ইসরায়েলে আরো কয়েক কোটি, কানাডায় চলতি বছর ২০২৩ সাল নাগাদ আরো সাড়ে ১২ কোটি ডোজ টিকা সরবরাহের ব্যাপারেও চুক্তি স্বাক্ষর করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন