পরিবেশবান্ধব গ্রিন বন্ড আনার পরিকল্পনা ব্যাংক অব ইংল্যান্ডের

বণিক বার্তা ডেস্ক

নিজেদের করপোরেট বন্ড ক্রয় প্রক্রিয়াকে আরো পরিবেশবান্ধব করে তুলতে প্রস্তুত যুক্তরাজ্যের ব্যাংক অব ইংল্যান্ড। ব্যাংকের মার্কেট অ্যান্ড ব্যাংকিং বিভাগের ডেপুটি গভর্নর ডেভ রামসডেন সাংবাদিকদের বলেন, চলতি মাসের শেষ দিক থেকে ব্যাংক অব ইংল্যান্ড তাদের উল্লেখযোগ্য সংখ্যক কার্যক্রম সবুজায়ন করার পরিকল্পনা হাতে নিয়েছে। খবর ইয়াহু ফাইন্যান্স।

এর আগে মার্চে ব্যাংকের ম্যান্ডেট পরিবর্তন করার ঘোষণা দেন যুক্তরাজ্যের চ্যান্সেলর (অর্থমন্ত্রী) রিশি সুনাক। চ্যান্সেলর জানান ব্যাংক অব ইংল্যান্ড তার অর্থনৈতিক নীতিতে জলবায়ু এবং পরিবেশগত লক্ষ্য অন্তর্ভুক্ত করবে।

ব্যাংকের ডেপুটি গভর্নর রামসডেন বলেন, আমরা এটিকে স্বাগত জানাই এবং আমরা এর কাঠামো নিয়ে কাজ করছি। জলবায়ু প্রভাবের ওপর বন্ড ইস্যুয়ারদের অংশগ্রহণ নিশ্চিতে আমরা করপোরেট বন্ড ক্রয় প্রকল্প নিয়ে একটি কাঠামো নির্ধারণের আশা পোষণ করছি।

নিজেদের ৮৯ হাজার ৫০০ কোটি পাউন্ড ক্রয়ক্ষমতার মধ্যে হাজার কোটি পাউন্ড ( হাজার ৮০০ কোটি ডলার) করপোরেট ঋণ খাতে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ঠিক কী ধরনের করপোরেট বন্ড ক্রয় করতে যাচ্ছে তা প্রকাশ করেনি ব্যাংকটি। তবে সংশ্লিষ্ট সূত্রগুলো ধারণা করছে, তেল গ্যাস খাতে দূষণ সৃষ্টিকারী কোম্পানিগুলোর ইস্যু করা ঋণ ক্রয়ের পরিকল্পনা করছে ব্যাংক অব ইংল্যান্ড।

গত বছর ব্যাংক অব ইংল্যান্ড জানায়, চলতি শতকের শেষ পর্যন্ত বৈশ্বিক দশমিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধির ওপর নির্ভর করে ব্যাংক তাদের বিনিয়োগ পোর্টপোলিও নির্ধারণ করে, যা ২০১৫ সালে জাতিসংঘের প্যারিস জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের নির্ধারণ করা ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার থেকে যথেষ্ট বেশি।

রামসডেন জানান, এটা একটা উল্লেখযোগ্য অগ্রগতি। ব্যাংক তার সবুজ বন্ডের মূল্যায়ন স্ক্রিনিং প্রকাশ করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন