রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক খবর

চীনের নিয়ন্ত্রণহীন রকেটের ধ্বংসাবশেষ ভারত মহাসাগরে পড়েছে

বণিক বার্তা অনলাইন

মহাকাশে পাঠানো চীনের নিয়ন্ত্রণহীন রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে এসেছে। লং মার্চ-৫ বি নামের বিশাল রকেটটির অবশিষ্ট বড় অংশগুলো ভারত মহাসাগরে পড়েছে বলে জানিয়েছে চীন। খবর স্কাই নিউজ ও বিবিসি।

এর আগে গত ২৯ এপ্রিল চীনের ওয়েনচ্যাং মহাকাশ উৎক্ষেপণ কেন্দ্র থেকে এটি মহাশূন্যের উদ্দেশে যাত্রা করে। তিয়ানহে নামক চীনের ভবিষ্যৎ মহাকাশ কেন্দ্রের মডিউল নিয়ে রকেটটি কক্ষপথের দিকে এগোচ্ছিল। তবে এক পর্যায়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে সেটি।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে বলা হয়, রকেটটি রোববার যুক্তরাজ্য সময়  রাত ৩টা ২৪ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৮টা ২৪ মিনিট) পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। ততক্ষণে রকেটটির প্রায় সব অংশই ধ্বংস হয়ে যায়। যদিও এর আগে দেশটির পক্ষ থেকে অনুমান করা হয়েছিল যে এটি দক্ষিণ-পশ্চিম ভারত কিংবা শ্রীলংকার কোথাও পড়বে।

চীন জানায়, রকেটের ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে আসার সম্ভাব্য একটি সময় তারা অনুমান করতে পেরেছিলেন। তবে রকেটটি ঠিক কোথায় পড়বে তা এটি পৃথিবীতে ফিরে আসার সর্বশেষ মিনিটেও ধারণা করা যায়নি।

সংশ্লিষ্টদের অনুমান ছিল, লং মার্চ-৫ বির ধ্বংসাবশেষ উত্তর গোলার্ধের কোথাও পড়লে তা হবে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, স্পেনের মাদ্রিদ অথবা চীনের বেইজিংয়ের কাছাকাছি কোনো জায়গা। আর দক্ষিণভাগে পড়লে চিলি ও নিউজিল্যান্ডের মধ্যে কোনো এক জায়গায় তা পড়বে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন