বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১ | ৩ আষাঢ় ১৪২৮

শেষ পাতা

স্থলসীমান্ত বন্ধের মেয়াদ দুই সপ্তাহ বাড়ল

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাস সংক্রমণে বিপর্যস্ত ভারত। পরিস্থিতিতে দেশটির সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরো দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। তবে স্থলপথে ভারত থেকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে। গতকাল পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বৈঠক সূত্রে জানা যায়, প্রথম দফার মতো এবারো বাংলাদেশের যে নাগরিকরা চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম, শুধু তারাই বেনাপোল, আখাউড়া বুড়িমারী সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারবেন। ভিসার মেয়াদ ফুরিয়ে যাওয়ার কারণে দেশে ফিরতে আগ্রহী ব্যক্তিদের জন্য বাংলাদেশের নাগরিকদের দিল্লি, কলকাতা আগরতলার বাংলাদেশ মিশনের অনাপত্তিপত্র নিতে হবে। তবে এরই মধ্যে সীমান্ত এলাকায় কোয়ারেন্টিন সুবিধার জায়গা সীমিত হয়ে পড়ায় ঈদের ছুটির আগে ভারতে অবস্থিত বাংলাদেশ মিশন অনাপত্তিপত্র দেয়ার বিষয়ে কিছুটা কড়াকড়ি মেনে চলবে।

এদিকে বন্ধের প্রথম দফায়ও সাধারণ মানুষের চলাচল সাময়িকভাবে বন্ধ থাকলেও বাংলাদেশের যে নাগরিকরা চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম, শুধু তারাই যথাযথ অনুমোদন সাপেক্ষে বেনাপোল, আখাউড়া বুড়িমারী স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করছেন। এক্ষেত্রে তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। বেনাপোল স্থলবন্দরের ইমিগ্রেশন বিভাগ সূত্র জানায়, গত ২৬ এপ্রিল থেকে গতকাল পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে হাজার ৫৬৪ জন যাত্রী দেশে ফিরেছেন। এর মধ্যে ১২ জন করোনায় সংক্রমিত হয়ে দেশে ফিরেছেন। গতকাল ফিরেছেন ৮৫ জন। তাদের মধ্যে একজন করোনায় সংক্রমিত। এছাড়া গতকাল বাংলাদেশ থেকে ৪৩ জন ভারতীয় দেশে ফিরে গেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন