রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

টকিজ

শিরোনামহীনের ‘কাশফুলের শহর দেখা’

ফিচার প্রতিবেদক

মহামারীর দিনে বোতলভর্তি আশা নিয়ে এসেছে ব্যান্ড শিরোনামহীন। শুক্রবার ব্যান্ডটি নিজেদের ইউটিউব চ্যানেলে মুক্তি দেয় নতুন গান কাশফুলের শহর দেখা বোতলভর্তি কাশফুল মানুষের আশা হয়ে শহর ঘুরতে দেখা যায় গানের ভিডিওতে। ভিডিওতে চমক হিসেবে উপস্থিত হন শিল্পী বাপ্পা মজুমদার অভিনেত্রী নওশাবা।

গানটির কথা লিখেছেন জিয়াউর রহমান, সুর করেছেন কাজী আহমেদ শাফিন, কণ্ঠ দিয়েছেন শেখ ইশতিয়াক। গানের ভিডিও নির্মাণ করেছেন নাঈমুল বেনিন।

গান নিয়ে ব্যান্ডের দলনেতা জিয়াউর রহমান বলেন, ভাইরালের যুগে বিপন্ন সময়ে বোতলভর্তি আশা নিয়ে এসেছে শিরোনামহীন। সবার বোধকে নাড়া দেয়ার শক্তি এই ছোট্ট বোতলভর্তি কাশফুলের হয়তো নেই। কিন্তু শিরোনামহীন রুচিশীল শ্রোতাদের জন্যই গান তৈরি করে। তাদের হতাশাকে আশায় পরিণত করতেই গান।

কাশফুলের শহর দেখা গানটির পথচলা নিয়ে জিয়া বলেন, গানের কাজ শুরু করার পরই এল মহামারী। গানের পাশাপাশি ভিডিও নিয়ে ছিল সবার প্রত্যাশা। পারফরম্যান্স অংশের শুটিংয়ের পর পরই লকডাউন হয়ে যায়। আমাদের কাজও থেমে গেল। এর মাঝেও গানের ইম্প্রোভাইজেশনের কাজ চালিয়ে গেলাম। কিছু কিছু লেয়ার আনা হলো। কিছু ফেলে দেয়া হলো।

গানটি নির্মাণে তাদের সংগ্রামের কথা বলতে গিয়ে জিয়াউর রহমান বলেন, আমাদের শ্রোতারা যে রকম মনে করেন, তার চেয়েও অনেক কঠিন ছিল গানটা করা। ব্যান্ডের ভোকাল শেখ ইশতিয়াক কিবোর্ড প্লেয়ার সাইমন চৌধুরী চট্টগ্রামে থাকে। গিটারিস্ট দিয়াত থাকে অস্ট্রেলিয়ায়। যেকোনো পদক্ষেপ নেয়ার ক্ষেত্রে আমার আর শাফিন ছাড়া অন্য কারো সুযোগ নেই। একত্রে কাজ করার সুযোগ তো দুই বছর আগেই হারিয়েছি।

শিরোনামহীনের অ্যালবাম নিয়ে জিয়া বলেন, অ্যালবাম রিলিজ করতে চেয়েছিলাম দুই বছর আগেই। কিন্তু পারলাম না। এমনিতে ভাইরাল হওয়ার যুগে গান দেশ থেকে চলে গেছে অনেক আগেই। এখন শ্রোতাদের চোখ নায়ক খুঁজে বেড়ায়। একটা ভালো গান মূল্যায়িত হয় না।

১৯৯৬ সালে ঢাকাভিত্তিক রক ব্যান্ড শিরোনামহীন গঠিত হয়। গানের দর্শন, সুর স্টেজ পারফরমেন্সের জন্য দলটি বাংলা প্রোগ্রেসিভ রক ধারার শীর্ষস্থানীয় ব্যান্ডগুলোর একটি হয়ে ওঠে। পাখি, একা, ইচ্ছে ঘুড়ি, বন্ধ জানালা, হাসিমুখসহ বেশকিছু শ্রোতাপ্রিয় গান উপহার দিয়েছে শিরোনামহীন। ২০১৭ সালে ব্যান্ডটির গায়ক তুহিন চলে যাওয়ার পর শেখ ইশতিয়াক ভোকাল হিসেবে দায়িত্ব নেন। এরপর তারা জাদুকর, বোহেমিয়ান, বারুদ সমুদ্র, এই অবেলায় ক্যাফেটেরিয়া নামের গানগুলো ইউটিউবে মুক্তি দিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় এল কাশফুলের শহর দেখা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন