দূরপাল্লার বাস চালুর দাবি মালিক-শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক

ঈদের আগেই দু্রপাল্লার বাস চালু করে দেয়ার দাবি জানিয়েছে সড়ক পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো৷ পাশাপাশি ক্ষতি মালিক-শ্রমিকদের জন্য পাঁচ হাজার কোটি টাকা সহায়তাও চেয়েছেন। আজ জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানানো হয়। দাবি মানা না হলে ঈদের দিন দেশের বাস টার্মিনালগুলোতে অবস্থান কর্মসূচির পালনের ঘোষণা দিয়েছেন মালিক-শ্রমিক নেতারা।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক নৌ মন্ত্রী শাজাহান খান বলেন, যদি ফেরির অবস্থা দেখেন, তাহলে বুঝতে পারবেন, মানুষ যেভাবেই হোক বাড়ি যেতে চায়। আমাদের বিশেষজ্ঞরা মানুষের কথা বুঝতে চান না মানুষকে নিরাপদে যাতায়াতের  সুযোগ করে দিতে দূর পাল্লার বাস চালু করে দেয়ার কোনো বিকল্প নেই। 

লকডাউনে পরিবহন শ্রমিকদের দুর্দশার চিত্র তুলে ধরে তিনি আরো বলেন, প্রায় ৭০ লাখ পরিবহন শ্রমিকের মধ্যে মাত্র দুই থেকে আড়াই লাখ শ্রমিক সরকারের অনুদান হিসেবে আড়াই হাজার করে টাকা পেয়েছে। খুব কষ্টে কাটছে শ্রমিকদের দিন। পরিবহন মালিকদের অবস্থা ভালো নয়। সুদের বোঝা বৃদ্ধি পাওয়ায় বহু গাড়ি লিজিং কম্পানি বাজেয়াপ্ত করেছে। মালিকেরা সরকারের ট্যাক্স ফি কর ইত্যাদি দিতে পারছেন না। এ সময় 

শ্রমিকদের অনুদান-বেতন-বোনাস ও যানবাহন মেরামতের জন্য সহজ শর্তে ঋণ হিসেবে ৫ হাজার কোটি টাকার প্রণোদনার দাবি জানান তিনি। দাবি আদায় না হলে ঈদের দিন নামাজের পর দেশের বাস ও ট্রাক টার্মিনালগুলোতে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি সাংসদ মশিউর রহমান রাঙ্গা, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রমেশ চন্দ্র ঘোষ প্রমুখ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন