বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১ | ৩ আষাঢ় ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

অ্যাপ স্টোরে আরো বিজ্ঞাপন এনেছে অ্যাপল!

বণিক বার্তা ডেস্ক

সম্প্রতি নিজেদের নতুন অপারেটিং সিস্টেম থেকে অ্যাড ট্র্যাকিং বন্ধ করে দেয় অ্যাপল। এর ঠিক এক সপ্তাহ পর অ্যাপ স্টোরে আরো বিজ্ঞাপন যোগ করেছে টেক জায়ান্ট। খবর বিবিসি।

নতুন বিজ্ঞাপন পদ্ধতিতে অ্যাপ প্রস্তুতকারকরা সার্চ ট্যাবে নিজেদের বিজ্ঞাপন প্রচারের সুযোগ পাচ্ছে। যেখানে আগে সার্চ রেজাল্টে বিজ্ঞাপন দেখানো হতো। এর আগে গত সপ্তাহে আইওএস ১৪. আইফোনে ট্র্যাকিং এবং অ্যাড ট্র্যাকিংয়ে নতুন ফিচার আনা হয়, যেখানে ব্যবহারকারী চাইলে ট্র্যাকিং পুরোপুরি নিষ্ক্রিয় রাখতে পারবেন অথবা ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করতে পারবেন।

তবে অ্যাপলের ফিচারের ঘোর প্রতিবাদ জানিয়েছে ফেসবুক। প্রতিষ্ঠানটি সতর্ক করে বলে ফিচার অ্যাপলের নিজস্ব বিজ্ঞাপন প্রচার ব্যবস্থাকে তুলে ধরার জন্যই আনা হয়েছে।

দীর্ঘদিন থেকেই ফেসবুক অ্যাপলের মধ্যে বৈরী সম্পর্ক চলে আসছে। ফেসবুক আগে থেকেই সতর্ক করে দিয়েছিল যে অ্যাপলের নতুন নিরাপত্তা ফিচার অনেক বিজ্ঞাপনদাতা এবং অ্যাপ নির্মাণকারীদের আঘাত করবে।

চাহিদা বৃদ্ধি

আগে সার্চ রেজাল্টের ওপর বিজ্ঞাপন আনার জন্য বিক্রি করত অ্যাপল। নতুন ফিচারের ফলে বিজ্ঞাপন প্রচারের যে জায়গা তা বিক্রির পরিমাণ দ্বিগুণ করে দিয়েছে।

এন্ডারস অ্যানালাইসিসের সিনিয়র মিডিয়া অ্যানালিস্ট জেমি ম্যাকএয়ান বলেন, আইওএসের প্রাইভেসি পরিবর্তনের পর তা অনেকটাই আকর্ষণ হারিয়েছে। আর সে ক্ষতি পুষিয়ে নিতেই অ্যাপল তাদের অ্যাপ স্টোরে নিজেদের বিজ্ঞাপন ক্ষেত্রের পরিধি বাড়িয়েছে।

কিছু কিছু প্রতিবেদনে অ্যাপলের বিজ্ঞাপন বিক্রির বর্তমান বাজারমূল্য ২০০ কোটি ডলার ধারণা করা হচ্ছে এবং প্রতিনিয়ত এটি বৃদ্ধি পাচ্ছে বলেও জানানো হয়। তবে অ্যাপল আনুষ্ঠানিকভাবে নতুন বিজ্ঞাপন পণ্যের বাজারজাতের ব্যাপারে কোনো বক্তব্য দিতে রাজি হয়নি।

আইনি লড়াই

অ্যাপলের নতুন ফিচার নিয়ে অভ্যন্তরীণ একটি -মেইল ফাঁস হওয়ায় তা বিজ্ঞাপন ব্যবসায় সমস্যার সৃষ্টি করে। ২০১৫ সালে অ্যাপল এবং তার এক কর্মচারীর মধ্যে অ্যাপ স্টোরে বিজ্ঞাপন যোগের ব্যাপারে -মেইলে কথা হয়। মূলত অ্যান্ড্রয়েডের জন্য গুগল ফিচার চালু করার পরেই কথা হয়।

প্রাপ্ত নথির তথ্যানুযায়ী অ্যাপলের অ্যান্টি ফ্রড ইউনিটের প্রধান এরিক ফ্রিডম্যান অ্যাপলের ইঞ্জিনিয়ার ডেভিড নিউম্যানের সঙ্গে বিষয়ে আলোচনা করছিলেন, সেই সঙ্গে এটি কীভাবে বেশি কার্যকর হবে সে সম্পর্কেও আলোচনা করেছিলেন।

ফ্রিডম্যান -মেইলে লিখেছিলেন, ডেভেলপাররা এটি পছন্দ করবে। তবে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক বলেন, আমরা অন্যদের অনুসরণ না করেই ভালো কিছু পণ্য নির্মাণ করে থাকি। আর এটাই সব থেকে বড় সমস্যা।

কুক একই সঙ্গে গ্রাহকদের তথ্য সংরক্ষণের কারণে বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানের সমালোচনা করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন