বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১ | ৩ আষাঢ় ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ট্রাম্পের পোস্ট শেয়ারে অ্যাকাউন্ট প্রত্যাহার টুইটারের

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন প্লাটফর্মে শেয়ার করা বিভিন্ন পোস্ট শেয়ার করার দায়ে একটি অ্যাকাউন্ট প্রত্যাহার করে নিয়েছে টুইটার। ট্রাম্পের পক্ষ থেকে ওই টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হতো বলে দাবি করা হয়েছে। খবর বিবিসি।

টুইটারের এক মুখপাত্র জানান, ডিজেটি ডেস্ক নামে অ্যাকাউন্ট থেকে আমাদের নিষিদ্ধ ঘোষিত ব্যক্তির যে পোস্ট করা হচ্ছে তা আমাদের প্লাটফর্মের নীতিমালা লঙ্ঘন করেছে।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসির বরাতে জানা গেছে, প্রত্যাহারকৃত অ্যাকাউন্টটির বায়োতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টের পক্ষে সেইভ আমেরিকা থেকে পোস্টগুলো কপি করা হয়েছে। এদিকে বিবিসি বলছে, ট্রাম্পের পক্ষে পোস্ট শেয়ার করা আরো অন্তত চারটি অ্যাকাউন্ট তাদের নজরে এসেছে। অ্যাকাউন্টগুলোর ব্যাপারে কী সিদ্ধান্ত হবে নিয়ে কিছু জানায়নি টুইটার।

ক্যাপিটল হিলে দাঙ্গায় উসকানির অভিযোগে গত জানুয়ারির শুরুর দিকে ফেসবুক তাদের নিয়ন্ত্রিত অন্যান্য প্লাটফর্ম থেকে নিষিদ্ধ করা হয় ট্রাম্পকে। তিনি তখন ছিলেন প্রেসিডেন্টের মেয়াদের একেবারে শেষ দিকে। কোনো রাষ্ট্রপ্রধানের বিরুদ্ধে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন। পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়, যা ফেসবুকের সুপ্রিম কোর্ট হিসেবে পরিচিতি পেয়েছে।

এদিকে বিভিন্ন মাধ্যমে স্থায়ী অনির্দিষ্টকালের নিষেধাজ্ঞায় পড়া ট্রাম্প গত মঙ্গলবার নিজস্ব একটি প্লাটফর্ম চালু করেছেন। কিন্তু দেখা যাচ্ছে এটা আসলে ওয়ার্ডপ্রেসের একটি ব্লগ। নতুন ব্লগটি অনেকটা টুইটারের আদলে তৈরি করা হয়েছে, তবে এখানে ট্রাম্পের ধারাভাষ্য যুক্ত করা হচ্ছে। -মেইল ফোন নাম্বারের মাধ্যমে যে কেউ ব্লগের পোর্স্ট এলার্ট দিয়ে রাখতে পারবেন। এতে করে যখনই ট্রাম্প কোনো পোস্ট করবেন তখনই ওই ব্যক্তি তা পড়তে পারবেন। ট্রাম্পের পোস্টে লাইক দেয়ার পাশাপাশি সেগুলো ফেসবুক টুইটারেও শেয়ার করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন