অপরিশোধিত জ্বালানি তেল

এশীয় ক্রেতাদের জন্য দাম কমিয়ে আনবে সৌদি আরব

বণিক বার্তা ডেস্ক

এশীয় অঞ্চলের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের দাম হ্রাস করতে যাচ্ছে ওপেকভুক্ত শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব। দেশটি বছরের জুনে প্রথমবারের মতো সরবরাহকৃত জ্বালানি তেলের দাম হ্রাস করতে যাচ্ছে। মূলত কভিড পরিস্থিতির কারণে ভারতে জ্বালানি তেলের চাহিদা হ্রাস পাওয়া এবং দুবাই বাজার আদর্শের দাম কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয় সৌদি। এশীয় তেল পরিশোধনাগারগুলোর ওপর রয়টার্স পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠে আসে। খবর অয়েলপ্রাইসডটকম।

এশীয় পরিশোধনাগারের বরাত দিয়ে রয়টার্স জানায়, সৌদি আরব তার দাপ্তরিক বিক্রয়মূল্য অনুযায়ী আরব লাইট গ্রেড তেলের দাম ব্যারেলপ্রতি গড়ে ২৮ সেন্ট পর্যন্ত কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। চলতি বছর প্রথমবারের মতো এশীয় অঞ্চলের জন্য জ্বালানি তেলের মূল্যহ্রাসের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এর আগে গত বছরের ডিসেম্বরে সৌদি তার গুরুত্বপূর্ণ বাজারের জন্য অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমিয়ে এনেছিল।

রয়টার্সের জরিপ অনুযায়ী জানা যায়, বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ ভারতে তেলের চাহিদা হ্রাস পাওয়ায় এবং দুই মাস ধরে মধ্যপ্রাচ্যের দুবাই বাজার আদর্শ অনুযায়ী তেলের দাম কমে যাওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। গত মাসে এশীয় অঞ্চলের জন্য সৌদি আরব তার তেলের দাম প্রতি ব্যারেলে ৪০ সেন্ট বৃদ্ধি করেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন