রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

বাজার থেকে ট্রেডমিল তুলে নিচ্ছে পেলোটন

বণিক বার্তা ডেস্ক

বিক্রি করা ট্রেডমিলে সৃষ্ট সমস্যার সমাধান করতে গিয়ে বেশ লোকসানের মুখে পড়তে যাচ্ছে শরীরচর্চাসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান পেলোটন ইন্টারেক্টিভ ইনকরপোরেশন। ধারণা করা হচ্ছে, প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটি সাড়ে ১৬ কোটি রাজস্ব হারাতে পারে। খবর ব্লুমবার্গ।

পেলোটনের তৈরি ট্রেড ট্রেড প্লাস নামের ট্রেডমিল বা হাঁটার যন্ত্রে একটি শিশুর মৃত্যু অন্তত ৭০ জন আহত হওয়ার ঘটনা ঘটে। জানা যায়, ট্রেডমিল চলার সময় এর বেল্ট শিশু, পোষা প্রাণী বা অন্যান্য জিনিস টেনে নিয়ে যায়। আর এতেই ঘটে এসব দুর্ঘটনা। বিষয়টি নিয়ে ফেডারেল সুরক্ষা নিয়ন্ত্রকদের সঙ্গে কয়েক সপ্তাহ বিবাদের পর অবশেষে প্রতিষ্ঠানটি স্বীকার করে যে তাদের ভুলেই এসব দুর্ঘটনা ঘটেছে। ফলে বাজার থেকে এসব ট্রেডমিল তুলে নেবে তারা। পাশাপাশি নিজ খরচে গ্রাহকদের ট্রেডমিলগুলো নিয়ে আবার মেরামত করে পাঠাবে বলে জানিয়েছে।

শুরুতেই ট্রেডমিলগুলো বাজার থেকে তুলে নিতে রাজি না হওয়ায় দুঃখ প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা জন ফোলে। তিনি বলেন, বিতর্কে তাদের প্রতিষ্ঠানটির সুনাম মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। তাই আবার আগের মতো বিশ্বাস ফিরে পেতে এবং গ্রাহকের আস্থা বাড়াতে তাদের অনেক কাজ করতে হবে। এখন তাদের মূল কাজ হবে যন্ত্রগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা।

কোনো গ্রাহক যদি চান তবে পেলোটনের সমস্যাযুক্ত ট্রেডমিল ফেরত দিয়ে অর্থ নিতে পারবেন। তবে ঠিক কতটি ট্রেডমিল ফেরত আসবে, সে হিসাবটি এখনো নিশ্চিত করতে পারেনি প্রতিষ্ঠানটি।

সব মিলিয়ে বেশ বড় আর্থিক লোকসানে পড়তে যাচ্ছে পেলোটন। কারণ এসব ট্রেডমিল ফেরত আনা, বাজার থেকে তুলে নেয়া, যারা মেরামত করতে চান তাদের যন্ত্রগুলো আনা-নেয়ার জন্য বড় একটি অংক খরচ হবে তাদের। এছাড়া মেরামত করে আবার ফিরিয়ে দেয়ার খরচ তো রয়েছেই।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন