চীনের টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বণিক বার্তা অনলাইন

মানবদেহে জরুরী ভিত্তিকে প্রয়োগের জন্য করোনা প্রতিরোধী চীনের সিনোফার্ম টিকার অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গতকাল শুক্রবার এ অনুমোদন দেয় ডব্লিউএইচও। এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়া কভিড-১৯ এর চীনের প্রথম কোন টিকা। দুই ডোজের টিকাটি ইতোমধ্যে চীন ও বিশ্বের বিভিন্ন দেশের কয়েক কোটি মানুষের উপর প্রয়োগ করা হয়েছে। 

জানা যায়, পশ্চিমা দেশগুলোর বাইরে উদ্ভাবিত করোনাভাইরাসের কোনো টিকা এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়। চীনের বেইজিং ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল প্রোডাক্টের উত্পাদিত সিনোফার্মের টিকা চীনের বাইরে ৪৫ টি দেশে সরবরাহ করা হয়েছে। সিনোফার্মের তৈরি করোনাভাইরাসের টিকার আনুষ্ঠানিক নাম বিবিআইবিপি-সিওরভি। এ টিকাও ২৮ দিনের ব্যবধানে দুই ডোজ করে নিতে হয়। পরীক্ষামূলক প্রয়োগে এ টিকা ৭৯ দশমিক ৩৪ শতাংশ কার্যকরিতা দেখা গেছে। 

এ পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা ফাইজার-বায়োনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার, জনসন এবং জনসন এবং মর্ডানার তৈরি করোনা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে আফ্রিকা, লাতিন আমেরিকা এবং এশিয়ার বেশ কয়েকটি দেশ জরুরি ব্যবহারের জন্য চীনের টিকার অনুমোদন আগেই দিয়েছে।

উল্লেখ্য, দেশে জরুরী প্রয়োগের জন্য তৃতীয় টিকা হিসেবে চীনের সিনোফার্মকে অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। গত ২৯ এপ্রিল এ অনুমোদন দেওয়া হয়। এর আগে প্রথম টিকা হিসেবে অক্সফোড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ৮ জানুয়ারি এবং দ্বিতীয় টিকা হিসেবে গত ২৭ এপ্রিল রাশিয়ার স্পুতনিক-ভি টিকার অনুমোদন দেয় বাংলাদেশ সরকার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন