চীনে দলীয় প্রচারণামূলক চলচ্চিত্র দেখানোর নির্দেশ

বণিক বার্তা অনলাইন

কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে দেশের সিনেমা হলগুলোতে হলিউডের সিনেমা সরিয়ে দলীয় প্রচারণামূলক ছবি দেখানোর নির্দেশ দিয়েছে চীন। এজন্য প্রয়োজনে বক্স অফিসের সহায়তা নিতে বলেছে দেশটি। তবে এ নিয়ে বিরূপ মনোভাব দেখে গেছে দেশটির সিনেমাপ্রেমীদের মধ্যে। এ নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ক্ষোভ প্রকাশ করেছেন তারা। খবর সিএনএন।

সম্প্রতি দেশের সিনেমা হলগুলোতে নতুন করে রিলিজ হওয়া তিনটি হলিউড চলচ্চিত্র দেখানো বন্ধ করে দেয় চীনা সরকার। সিনেমা বন্ধের প্রতিবাদে ক্ষোভ জানিয়েছেন দেশটির চলচ্চিত্রপ্রেমীরা। প্রতিবাদের অংশ হিসেবে গত মাসে এক বিক্ষোভে অংশ নেন তারা।

গত মার্চে প্রকাশিত প্রমোশনাল পোস্টার থেকে জানা যায়, ‘দ্য ফেলোশিপ অব দ্য রিং’, ‘দ্য টু টাওয়ারসদ্য রিটার্ন অব দ্য কিংছবি তিনটি যথাক্রমে ৯, ১৬ ও ২৩ এপ্রিলে রিলিজ হওয়ার কথা ছিলো। এই সংবাদে সিনেমাগুলোর ভক্তদের মধ্যে আনন্দ আর বাঁধ মানছিলো না। একই সঙ্গে চীনের নিষ্প্রাণ বক্স অফিসের প্রাণ ফেরাতে তা ভূমিকা পালন করবে বলে মনে করছিলেন সংশ্লিষ্টরা।

তবে, গত ১ এপ্রিল দেশটির কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান আলোচিত চলচ্চিত্রগুলোর প্রমোশনের ওপর প্রভাব ফেলে। এর মধ্যেই টিকেট সংগ্রহের অ্যাপ থেকে দ্য লর্ড অব দ্য রিংসছবির প্রমোশনাল পোস্টার ও টিকেটের যাবতীয় তথ্যগুলো উধাও হয়ে যায়।

অন্যদিকে, কয়েক দশকের পুরনো চলচ্চিত্র যেগুলো চীনের ক্ষমতাসীন দলের প্রচারণার জন্য তৈরি এবং যেগুলো দেশের নিয়ন্ত্রক দলটির অনুকূলে রয়েছে সেগুলো প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছে। চীনের চলচ্চিত্র প্রশাসন (চায়না ফিল্ম অ্যাডমিনিস্ট্রেশন) দলীয় সমর্থনমূলক ছবিগুলোর প্রচারণায় এক নির্দেশনা প্রকাশ করেছে।

 এ বিষয়ে জানাতে চেয়ে অনুরোধ সত্ত্বেও  চলচ্চিত্র প্রশাসন গণমাধ্যমে কোন মন্তব্য করতে রাজি হয়নি। তবে, দেশটির চলচ্চিত্র শিল্প বিশ্লেষক ও সিনেমাপ্রেমী জনতা এ কাজের জন্য চীনের চলচ্চিত্র নিয়ন্ত্রক সংস্থাকে দোষারোপ করছেন।

এর প্রতিবাদে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমের ওয়েবসাইট জিহুতে এক ক্ষুব্ধ দর্শক লিখেছেন, ‘আমরা কেবল পপকর্ন মুভি (নাটক বা চলচ্চিত্রের কোনো উপাদান না থাকা সচল/গতিশীল ছবি) দেখতে চাই।তিনি লেখেন, ‘দয়া করে চীন-মার্কিন সম্পর্ক নিয়ে আমাদেরকে বিরক্ত করবেন না।

টুইটারের মতো সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে অন্য এক চীনা নাগরিকের মন্তব্য, ‘আমরা দেশপ্রেমিক নই সেটা নয়; বরং আমরা চাই ভালো ছবিগুলো দেখতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন