রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

জুনের শেষে অটো চিপের চাহিদা পূরণে আশাবাদী টিএসএমসি

বণিক বার্তা ডেস্ক

জুনের শেষ নাগাদ বিশ্বের অটো ইন্ডাস্ট্রিতে চিপের ন্যূনতম চাহিদা পূরণের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (টিএসএমসি) সম্প্রতি মার্কিন সম্প্রচারমাধ্যম সিবিএসকে কথা জানান প্রতিষ্ঠানটির প্রধান। খবর রয়টার্স।

চিপের সংকট ক্রমাগত বাড়তে থাকায় বিশ্বের অনেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তাদের উৎপাদন কাজ সীমিত করে দিচ্ছেন বা বন্ধ করে দিচ্ছেন। সেই সঙ্গে নতুন করে উদ্বেগের সৃষ্টি করেছে চীনা চিপ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ওপর মার্কিন নিষেধাজ্ঞা। বিশ্বে চিপের যত চাহিদা রয়েছে তার একটি বড় অংশ পূরণ করে তাইওয়ানের উৎপাদন কেন্দ্র। চলমান চিপ সংকট নিরসনে চিপমেকার প্রতিষ্ঠান তাদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করার কথাও জানিয়েছে।

টিএসএমসির প্রধান মার্ক লিউ বলেন, প্রথমে গত ডিসেম্বরে আমরা চিপ সংকটের ব্যাপারে জানতে পারি। সেই সংকট কাটাতে আমরা আমাদের কারখানার উৎপাদন ক্ষমতার সর্বোচ্চ ব্যবহার করছি, যাতে করে অটো মেকার প্রতিষ্ঠানগুলোর উৎপাদন অব্যাহত থাকে।

তিনি বলেন, বর্তমানে যে অনুপাতে উৎপাদন হচ্ছে, তাতে আমরা মনে করছি আমরা দুই মাস এগিয়ে আছি এবং জুনের শেষ নাগাদ আমরা ন্যূনতম চাহিদা পূরণ করতে পারব। তবে কী দুই মাসের মধ্যে অটো চিপের সংকট কেটে যাবেএমন প্রশ্নের জবাবে তিনি এটি না করে দেন।

তিনি আরো বলেন, গাড়ির যেই চিপ সেটি উৎপাদন এবং সরবরাহ ক্ষেত্র খুবই জটিল এবং সময়সাপেক্ষ। উৎপাদন শেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে তা পৌঁছে দিতে সাত থেকে আট মাস সময়ের প্রয়োজন হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন