খাদ্যশস্য ক্রয়ে গতি বাড়ানোর তাগিদ খাদ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

সরকারি গুদামের মজুদ বাড়াতে খাদ্যশস্য ক্রয়ে গতি ত্বরান্বিত করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

গতকাল মন্ত্রীর মিন্টো রোডের সরকারি বাসভবন থেকে খুলনা বরিশাল বিভাগের সঙ্গে অভ্যন্তরীণ বোরো সংগ্রহসংক্রান্ত অনলাইন মতবিনিময় সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মন্ত্রী নির্দেশনা দেন। সভায় সমন্বয় সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ডক্টর মোছাম্মৎ নাজমানারা খানুম।

মন্ত্রী বলেন, সরকারের সঠিক দিকনির্দেশনা এবং তত্ত্বাবধানে এবার কৃষক বোরোতে ফসলের ন্যায্য দাম পাচ্ছেন। বাজারদর ধরে রাখতে সরকারি সংগ্রহের গতি বাড়াতে হবে। এছাড়া বিনির্দেশ মোতাবেক খাদ্যশস্যের মান যাচাই করে সংগ্রহ করতে হবে। ধান-চাল কেনায় কেউ অনিয়ম করলে তার বিরুদ্ধে দ্রুত আইনি পদক্ষেপ নেয়ারও হুঁশিয়ারি দেন মন্ত্রী।

চালকল মালিকদের উদ্দেশে খাদ্যমন্ত্রী বলেন, সেবার মানসিকতা নিয়ে এগিয়ে আসুন, করোনাকাল মানুষকে সেবা করার উপযুক্ত সময়। আপনারা সরকারের তালিকাভুক্ত, সব সময় সরকার আপনাদের কাছ থেকে চাল ক্রয় করে এবং এবারো আপনারা সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। চালকল মালিকদের চুক্তি মোতাবেক সঠিক সময়ে চাল দেয়ার আহ্বান জানান মন্ত্রী।

চাল সরবরাহের সময় বস্তার গায়ে খাদ্যগুদামের নাম, তারিখ এবং কোন খাতে (খাদ্যবান্ধব, ওএমএস, টিআর, কাবিখা) এটা স্পষ্ট অমোচনীয় কালি দিয়ে লিখতে হবে। করোনা পরিস্থিতিতে খাদ্য অধিদপ্তর এবং এর মাঠ পর্যায়ের উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, ওসিএলএসডিসহ সব কর্মচারী অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেনএজন্য মন্ত্রী তাদের ধন্যবাদ জানান। তবে তিনি সতর্ক করে বলেন, কোনো কর্মকর্তা-কর্মচারী ধান-চাল সংগ্রহের সময় কোনো কৃষকের সঙ্গে অসদাচরণ করবেন না, দুর্নীতির সঙ্গে জড়িত হবেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন