শনিবার | জুলাই ২৪, ২০২১ | ৯ শ্রাবণ ১৪২৮

খবর

জাম্ব্বিয়া সফর শেষে দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান

জাম্ব্বিয়া সফর শেষে গতকাল বিকাল সাড়ে ৪টায় দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এসবিপি (বার), বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি, পিএইচডি।

জাম্বিয়ার আর্মি কমান্ডারের আমন্ত্রণে গত ৩০ এপ্রিল তিনি জাম্বিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি জাম্ব্বিয়া আর্মি কমান্ডার ছাড়াও ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী, এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার, জাম্ব্বিয়া ন্যাশনাল সার্ভিস এবং ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্টদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং জাম্ব্বিয়া সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানসহ প্রশিক্ষণ সুবিধাদি পরিদর্শন করেন।

গত মে জেনারেল আজিজ আহমেদ এবং জাম্ব্বিয়া ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ওয়েজি লুখেলের মধ্যে আনুষ্ঠানিক বৈঠকে দুই দেশের মধ্যে সহযোগিতা সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। ওয়েজি লুখেলে জাম্ব্বিয়া বাংলাদেশ সেনাবাহিনীর সঙ্গে উন্নত সম্পর্ক স্থাপনসহ কৃষি ক্ষেত্রে বাংলাদেশের দক্ষতার সহায়তা নেয়ার ব্যাপারে জাম্বিয়া সরকারের অভিপ্রায় ব্যক্ত করেন। পরে জেনারেল আজিজ আহমেদ সেনা সদর দপ্তরে জাম্ব্বিয়া আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল উইলিয়াম মাইপাম্বের সিকাজওয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। সিকাজওয়ে উভয় সেনাবাহিনীর মধ্যে সামরিক কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। একই দিন বিকালে জেনারেল আজিজ জাম্ব্বিয়া এয়ার ফোর্সের ভারপ্রাপ্ত কমান্ডার মেজর জেনারেল বেনেডিক্ট টি কালিন্ডার সঙ্গে সাক্ষাৎ করেন।

মে মঙ্গলবার জাম্ব্বিয়া ন্যাশনাল সার্ভিসের কমান্ড্যান্ট, লে. জেনারেল নাথান মুলেঙ্গার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সেনাবাহিনী প্রধান। সময় জেনারেল আজিজ আহমেদ জাম্ব্বিয়া ন্যাশনাল সার্ভিসের প্রতিনিধি দলকে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন এবং বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুশীলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানান। পরে তিনি জাম্ব্বিয়া ন্যাশনাল সার্ভিসের একটি ইউনিট পরিদর্শন করেন।

মে বুধবার জেনারেল আজিজ আহমেদ জাম্ব্বিয়া ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল স্টিফেন সিমুজান্ডোর সঙ্গে সাক্ষাৎ করে বিভিন্ন প্রশিক্ষণ সুবিধা পরিদর্শন করেন এবং প্রশিক্ষণরত অফিসারদের উদ্দেশে বক্তৃতা প্রদান করেন। এছাড়া তিনি দুই দেশের স্টাফ কলেজসহ অন্যান্য সামরিক প্রশিক্ষণ আরো জোরদার করার ব্যাপারে বিস্তারিত আলোচনা করেন।

সেনাবাহিনী প্রধানের পরিদর্শনে জাম্ব্বিয়া বাংলাদেশের সশস্ত্র বাহিনী ছাড়াও দুই দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরালো হবে বলে আশা করা যায়। আইএসপিআর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন