শুক্রবার | জুন ১৮, ২০২১ | ৪ আষাঢ় ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাজ্যে ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ করবে সেরাম

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাজ্যে ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ করবে ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। ভারতের সঙ্গে যুক্তরাজ্যের ১০০ কোটি পাউন্ডের নতুন বাণিজ্য বিনিয়োগসংক্রান্ত চুক্তির আওতায় বিনিয়োগ করা হবে। খবর বিবিসি।

ডাউনিং স্ট্রিট জানায়, নতুন অংশীদারিত্বের ফলে ভবিষ্যতে দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির জন্য নতুন পথ উন্মুক্ত হলো। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, দুই দেশের মধ্যে বিরাজমান অর্থনৈতিক যোগসূত্রগুলো আমাদের জনগণকে আরো শক্তিশালী সুরক্ষিত করবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকের পর চুক্তির কথা জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী। চুক্তি অনুযায়ী যুক্তরাজ্যে ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ করবে ভারতের টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট। সেরামের বিনিয়োগ যুক্তরাজ্যে ক্লিনিক্যাল ট্রায়াল, গবেষণা এবং সেখানে টিকা উৎপাদনের সম্ভাব্যতা যাচাইয়ে সাহায্য করবে। এরই মধ্যে মার্কিন টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোডাজেনিক্সের সঙ্গে মিলে যুক্তরাজ্যে এক ডোজ ন্যাজাল টিকার ট্রায়াল শুরু করেছে সেরাম ইনস্টিটিউট।

ভারতের বিনিয়োগ ব্রিটেনের স্বাস্থ্য খাত প্রযুক্তি খাতের প্রতিটিতে অন্তত এক হাজার কর্মসংস্থানের সৃষ্টি করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রধানমন্ত্রী বলেন, ঘোষণাকৃত সাড়ে ছয় হাজারের বেশি কর্মসংস্থান আমাদের পরিবার, সমাজ ব্রিটিশ ভারতীয় অর্থনীতিকে করোনা-পরবর্তী সময়ে ঘুরে দাঁড়াতে সাহায্য করবে।

সাম্প্রতিক বছরগুলোয় ভারতের চেয়ে বেলজিয়াম সুইডেনের সঙ্গে বেশি ব্যবসায়িক সম্পর্ক বজায় রেখেছে যুক্তরাজ্য। তবে বর্তমানে তারা মনে করছে ভারতের মতো দ্রুত বর্ধনশীল অর্থনীতির সঙ্গে সম্পর্ক তাকে চীনের হুমকি মোকাবেলায় সহায়তা করবে। সংশ্লিষ্টরা মনে করছেন, চুক্তির ফলে ভারতে ব্রিটিশ ফলমূল চিকিৎসাসামগ্রীর রফতানি বৃদ্ধি এবং যুক্তরাজ্যে ভারতীয় টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠানের বিনিয়োগ একটি সামান্য নমুনা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন