রবিবার | জুন ২০, ২০২১ | ৬ আষাঢ় ১৪২৮

টকিজ

রাবেয়া খাতুনের গল্পে ঈদের নাটক ‘শহরের শেষ বাড়ি’

প্রয়াত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের গল্পে আবু হায়াত মাহমুদ নির্মাণ করেছেন নাটক শহরের শেষ বাড়ি এর চিত্রনাট্য লিখেছেন মাসুম শারিয়ার। নাটকটিতে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, তানিয়া আহমেদ, জুনায়েদ বাগদাদী প্রমুখ। ঈদের দিন রাত ৭টা ৪০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে

নির্মাতা হায়াত মাহমুদ জানান, পুরনো প্রতিটা বাড়িরই বিচিত্র রকম গল্প থাকে। সেসব গল্প থেকে যায় আমাদের অজানা। একসময়ের শহরতলির শেষ বাড়িটার চারপাশেই এখন বড় বড় অট্টালিকা। কিন্তু পুরনো একেকটা বাড়ি বিচিত্র রকমের ঘটনার সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। তেমনই একটা বাড়ির গল্প শহরের শেষ বাড়ি।

নাটকের গল্পে দেখা যাবে, আমানুল্লাহ একসময় পুলিশে চাকরি করতেন। অনিয়মের অভিযোগে এখন তার চাকরি নেই। অনেক বছর আগে বাড়িটা তিনি কৌশলে কবজা করেছিলেন এক আসামির কাছে থেকে। আমানুল্লাহর স্ত্রীর নাম গোলাপজান। গোলাপজানের ছোট ভাই মনোয়ার ছেলেবেলা থেকেই তার বোনের কাছে বড় হয়।  চাকরি নিয়ে সে চলে যায় ঢাকার বাইরে। সেই মফস্বল শহরেই মনোয়ারের পরিচয় হয় রেজওয়ানা নামের এক তরণীর সঙ্গে। পিতৃমাতৃহীনা রেজওয়ানাও বড় হয়েছে তার ফুপুর কাছে। ঘটনাক্রমে রেজওয়ানা মনোয়ার বিয়ে করে ফেলে।

কিন্তু রেজওয়ানার মন টেকে না বাড়িতে। তার কাছে মনে হতে থাকে বাড়িটাতে অভিশাপ আছে। নানা ঘটনার পর মনোয়ার রেজওয়ানাকে নিয়ে চলে যায় বাড়ি থেকে। কিন্তু গল্প শেষে আমরা দেখতে পাই বাড়ির পাপের প্রায়শ্চিত্য করতে হয় রেজওয়ানা আর মনোয়ারকেই। একটা গল্পের শেষে সেখানে আবার নতুন গল্পের সূচনা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন