ঢাকা বিশ্ববিদ্যালয়

সংক্রমণ না কমলে জুলাই থেকে অনলাইনে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি না হলে আগামী জুলাই থেকে অনলাইনে সেমিস্টার বার্ষিক ফাইনাল পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গতকাল বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় নীতিগতভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে। একাডেমিক কাউন্সিলের বিশেষ সভায় উত্থাপনের পর এর অনুমোদন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভার্চুয়ালি আয়োজিত সভায় বিভিন্ন অনুষদের ডিনরা অংশ নেন। সভায় অংশ নেয়া একজন ডিন জানান, করোনা পরিস্থিতির উন্নতি না হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের ফাইনাল পরীক্ষা অনলাইনে নেয়া হবে। অনলাইন পরীক্ষার গ্রহণযোগ্যতা পরীক্ষায় শিক্ষার্থীদের অংশগ্রহণ কীভাবে নিশ্চিত করা যায়, তা সুনির্দিষ্ট করতে অনুষদগুলোর ডিন ইনস্টিটিউটগুলোর পরিচালকদের একটি কৌশলপত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছে। দুই সপ্তাহের মধ্যে কৌশলপত্র জমা দিতে বলা হয়েছে। ছাড়া অনলাইন পরীক্ষার দায়িত্ব পালনের ব্যাপারে শিক্ষকদেরও প্রশিক্ষণ দেয়া হবে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক শিক্ষা কার্যক্রম। এর মধ্যে অনলাইনে ক্লাস দুটি সেমিস্টারের মিডটার্ম পরীক্ষা হলেও আটকে আছে সব বর্ষের চূড়ান্ত পরীক্ষা। চূড়ান্ত পরীক্ষা আটকে থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এর মধ্যেই এক বছর পিছিয়ে পড়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন