ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা

আট প্রকল্পে বরাদ্দ ২ হাজার ৫৭৭ কোটি ৮৭ লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) লাখ ৩০ হাজার টন এমওপি বা পটাশ টিএসপি সার আমদানি করবে। এছাড়া ভারত থেকে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানি করবে খাদ্য অধিদপ্তর। সরাসরি রেলপথের মাধ্যমে বেনাপোল, দর্শনা রহনপুর বন্দর দিয়ে এসব চাল আমদানি করা হবে। চাল সার আমদানিতে ব্যয় হবে হাজার ৩৩৫ কোটি টাকা।

গতকাল অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৪টি প্রস্তাব উত্থাপন করা হলেও আটটি চূড়ান্তভাবে অনুমোদন পায়। আটটি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ হাজার ৫৭৭ কোটি ৮৭ লাখ টাকা। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (কমিটি অর্থনৈতিক অনুবিভাগ) . শাহিদা আকতার এসব তথ্য জানান।

জানা গেছে, বেলারুশ হতে লাখ ৮০ হাজার (+১০%) টন এমওপি সার ৪৪৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার ১৭০ টাকায় এবং তিউনিসিয়া হতে লাখ ৫০ হাজার (+১০%) টন টিএসপি সার ৭২৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকায় আমদানি করা হবে। কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ থেকে ১৪তম লটে ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার ২৫০ টাকায় ক্রয় করা হবে। এছাড়া ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল ভারতীয় প্রতিষ্ঠান থেকে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকায় আমদানি করা হবে। প্রতি কেজি চাল আমদানিতে ব্যয় হবে ৩২ টাকা ৭৩ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন