ফ্লয়েড হত্যার বিচারে নতুন ট্রায়াল দাবি চৌভিনের

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের হত্যার বিচারে নতুন করে ট্রায়ালের দাবি জানিয়েছেন অভিযুক্ত শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চৌভিন

এর আগে যুক্তরাষ্ট্রের মিনেসোটার মিনোয়াপলিস শহরে কৃষ্ণাঙ্গ ফ্লয়েডের হত্যায় চৌভিনকে দোষী করে গত মাসে রায় ঘোষণা করে আদালত। তবে সে মামলায় শভিনের পক্ষ থেকে প্রসিকিউটর এবং বিচারকদের বিরুদ্ধে অসদাচারণের অভিযোগ দায়ের করেছেন তার আইনজীবীরা। খবর বিবিসি।

এক ভিডিওতে দেখা যায়, চৌভিন তার হাটু দিয়ে নয় মিনিটিরও বেশি সময় ধরে ফ্লয়েডকে চেপে ধরেন। এ ঘটনায় মানুষ হত্যার দায়ে তাকে দোষী করে আদালত।

তবে চৌভিনের আইনজীবীর অভিযোগ তার মক্কেল ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছে। চৌভিনের আইনজীবী এরিক নেলসন আদালতে দেয়া নথিপত্রে অভিযোগ করে বলেন, বিচারের পদ্ধতিটা নিরপেক্ষ ছিলো না।

নেলসন লিখেছেন, মামলায় তার মক্কেলকে লঘু পাপে গুরু দণ্ড দেয়া হয়েছে, যা ছিলো আগাগোড়া অনুমান নির্ভর। তার দাবি, বিচারের প্রক্রিয়ায় কাঠামোগত ত্রুটি রয়ে গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো বলছে, বিচারের জন্য নতুন ট্রায়ালের দাবিটা অপ্রত্যাশিত কিছু নয়। দোষীদের ক্ষেত্রে এটি একটি সাধারণ ঘটনা যে তারা এ নিয়ে অভিযোগ তুলবেনই।

বিশেষজ্ঞরা বলছেন, মামলার পর্যাপ্ত প্রমাণ থাকা সত্ত্বেও বিচারকদের রায়ের পরিবর্তন হবে এমন হওয়ার নজির নেই।

এদিকে, পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে দৃষ্টান্ত স্থাপনকারী রায়কে যুক্তরাষ্ট্রের জাতিগত ইতিহাসে এক বিরল মাইলফলক হয়ে থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন