রবিবার | মে ০৯, ২০২১ | ২৬ বৈশাখ ১৪২৮

খবর

করোনায় মারা গেলেন আরো ৬১ জন

টানা চারদিন দুই হাজারের নিচে শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

দেশে দুই সপ্তাহ ধরে করোনাভাইরাসের সংক্রমণ মৃত্যু নিম্নমুখী হয়েছে। গতকাল আরো ৬১ জন করোনা রোগী মারা গেছেন। একই সঙ্গে হাজার ৯১৪ জন শনাক্ত হয়েছে। টানা চতুর্থ দিনের মতো শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে রয়েছে। দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে সর্বশেষ স্বাস্থ্য সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটি জানায় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সোমবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪২০টি পরীক্ষাগারে ২১ হাজার ৯৪৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। পর্যন্ত সরকারি বেসরকারি ব্যবস্থাপনায় ৫৫ লাখ ৪০ হাজার ৩৯৪টি নমুনা পরীক্ষা করা হয়। সর্বশেষ নমুনা পরীক্ষার সংখ্যা বিবেচনায় শনাক্তের হার দশমিক ৭১ শতাংশ, পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৮২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৭৮ শতাংশ এবং মৃত্যুর হার দশমিক ৫৩ শতাংশ।

গতকালে মারা যাওয়াদের নিয়ে পর্যন্ত মোট মৃতের সংখ্যা ১১ হাজার ৭০৫ জন এবং মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে লাখ ৬৫ হাজার ৫৯৬ জন। সর্বশেষ বাড়ি হাসপাতালে চিকিৎসাধীন আরো হাজার ৮৭০ জন করোনা রোগী সুস্থ হওয়ায় মোট সুস্থ রোগী লাখ ৯৫ হাজার ৩২ জন।

গতকাল মারা যাওয়া ৬১ জনের মধ্যে ৩৬ জন পুরুষ আর নারী ২৫ জন। তাদের ৪৩ জন সরকারি হাসপাতালে, ১৬ জন বেসরকারি হাসপাতালে এবং দুজন বাসায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এদের বয়স বিবেচনায় ৪৪ জন ষাটোর্ধ্ব ছিলেন। বাকিদের মধ্যে ১১ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, দুজনের বয়স ৪১ থেকে ৫০ বছর, তিনজন ৩১ থেকে ৪০ এবং একজন ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

মৃতদের মধ্যে ২৮ জন ঢাকা বিভাগের, ১৮ জন চট্টগ্রাম বিভাগের, সাতজন বরিশাল, দুজন করে ছয়জন বরিশাল, সিলেট রংপুর বিভাগের এবং একজন করে দুজন খুলনা ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে পর্যন্ত মারা যাওয়া ১১ হাজার ৭০৫ জনের মধ্যে হাজার ৫১২ জন পুরুষ এবং হাজার ১৯৩ জন নারী।

গত বছরের মার্চে দেশে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ শনাক্তের কথা জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন