শনিবার | মে ১৫, ২০২১ | ১ জ্যৈষ্ঠ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

২০২১ সালে চিপ মার্কেটে শীর্ষে থাকবে মিডিয়াটেক

বণিক বার্তা ডেস্ক

চলতি বছর বিশ্বে স্মার্টফোনের চিপ বা সিস্টেম অন চিপ (সক) নির্মাণের দিক থেকে শীর্ষস্থানে থাকবে মিডিয়াটেক। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী বাজারে ৩৭ শতাংশ শেয়ার নিয়ে শীর্ষে রয়েছে মিডিয়াটেক। অন্যদিকে ৩০ শতাংশ শেয়ার নিয়ে ফাইভজির বাজারে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্ন্যাপড্রাগন। খবর আইএএনএস।

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, ফাইভজি স্মার্টফোনের চিপ নির্মাণে টিএসএমসির সহায়তায় ভালো অবস্থানে উঠে এসেছে মিডিয়াটেক। সেই সঙ্গে তাদের মার্কেট শেয়ারও দ্বিগুণ হয়ে গেছে।

রিসার্চ অ্যানালিস্ট পার্ভ শর্মা বলেন, বিশ্ববাজারে ফাইভজি স্মার্টফোন চিপের যে চাহিদা রয়েছে যৌথভাবে তার দুই-তৃতীয়াংশই মিডিয়াটেক এবং কোয়ালকমের দখলে। তবে তাদের মধ্যকার পার্থক দিন দিন কমে আসছে। তবে নতুন কোনো আকৃতির চিপ বাজারে না এলে ২০২২ সাল পর্যন্ত সংকট থাকতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি।

২০২১ সালে বিশ্বে স্মার্টফোনের যে চাহিদা রয়েছে তার অর্ধেকই পূরণ করবে বর্তমানে বাজারের শীর্ষে থাকা বিভিন্ন আকৃতির (সেভেন, সিক্স অ্যান্ড ন্যানোমিটার) চিপ। তবে চলতি বছর ফাইভজি চিপসেটের চাহিদা দ্বিগুণেরও বেশি ছাড়িয়ে যাবে।

প্রযুক্তিবিদরা ধারণা করছেন, ২০২১ সালের দ্বিতীয় অংশে ঘুরে দাঁড়াবে কোয়ালকম। যার প্রথম ধাপে টিএসএমসিতে ফাইভজি কেন্দ্রিক স্ন্যাপড্রাগন চিপসেট উৎপাদনে কাজ করবে প্রতিষ্ঠানটি।

এক বিবৃতিতে কাউন্টারপয়েন্টের গবেষণা পরিচালক ডেল গাই বলেন, পিএমআইসিএস এবং আরএফআইসিএস উৎপাদনে কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণে কোয়ালকম পুনরায় ফাইভজি চিপ বাজারে নিজেদের শীর্ষস্থান ফিরে পাবে এবং বার্ষিক মার্কেট শেয়ার ৩১ শতাংশে দাঁড়াবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন