শনিবার | মে ১৫, ২০২১ | ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

দক্ষিণ আফ্রিকায় ৪৫ লাখ ডোজ টিকা পাঠাবে ফাইজার

বণিক বার্তা ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় ৪৫ লাখ ডোজ কভিড-১৯ টিকা পাঠাবে ফাইজার ইনকরপোরেটেড। আগামী জুনের মধ্যে টিকাগুলো আলাদা আলাদা চালানে পাঠানো হবে। টিকাগুলো দেশটির টিকাদান কার্যক্রম এগিয়ে নিতে সহায়তা করবে। প্রথম চালানে লাখ ২৫ হাজার ২৬০ ডোজ টিকা রোববার রাতে পাওয়ার কথা জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী। খবর ব্লুমবার্গ।

দেশটির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি মাসের মাঝামাঝি নাগাদ জনসন অ্যান্ড জনসনের টিকার চালানও দেশে আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

করোনাভাইরাস সংক্রমণে মহাদেশের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ দক্ষিণ আফ্রিকা। টিকা দেয়ার ক্ষেত্রেও দেশটি অন্যান্য উদীয়মান অর্থনীতির দেশের তুলনায় পিছিয়ে রয়েছে। পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হওয়ায় যুক্তরাষ্ট্রের পর দক্ষিণ আফ্রিকায়ও গত মাসে জনসন অ্যান্ড জনসনের টিকা প্রয়োগ স্থগিত করা হয়েছিল। তবে দেশটিতে এটিই টিকাদান কার্যক্রমের অন্যতম হাতিয়ার এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই স্বাস্থ্যকর্মীদের টিকা দেয়া হচ্ছে। 

স্বাস্থ্য বিভাগের ওয়েবসাইটের তথ্যমতে, সরকার গত মাসে রাষ্ট্রীয় বায়োলজিক্যাল ভ্যাকসিনস ইনস্টিটিউট অব সাউদার্ন আফ্রিকা লিমিটেড এবং ইম্পেরিয়াল লজিস্টিকস লিমিটেডকে অনির্ধারিত পরিমাণ টিকা আমদানির জন্য দরপত্র দিয়েছে। পাশাপাশি দেশজুড়ে বিতরণ সংরক্ষণের জন্য ডিএসভি হেলথকেয়ার লিমিটেডের সঙ্গে চুক্তি করা হয়েছে।

সরকার ফাইজার বায়েএনটেকের কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দিয়েছিল। এছাড়া জনসন অ্যান্ড জনসনের টিকা দিয়ে কোটি জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বেশি মানুষকে টিকা দিতে পারবে দেশটি, যা হার্ড ইমিউনিটি অর্জনের জন্য যথেষ্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন