শনিবার | মে ১৫, ২০২১ | ১ জ্যৈষ্ঠ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

যুক্তরাজ্যে বই বিক্রি বেড়েছে ৭ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

মহামারীর বছর ২০২০ সালে যুক্তরাজ্যে বই বিক্রি বেড়েছে শতাংশ। প্রকাশক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, লকডাউন চলাকালীন গত বছর ২১০ কোটি পাউন্ডের বই বিক্রি হয়েছে। বিক্রির হিসাব বই পড়ার প্রতি ভালোবাসা কিংবা বইপ্রেমীর সংখ্যা বৃদ্ধির ইঙ্গিত হিসেবে অভিহিত করা হয়েছে। খবর বিবিসি।

বেস্ট সেলার বইয়ের তালিকায় আছে রিচার্ড ওসমানের দ্য থ্রার্সডে মারডার ক্লাববেরনাদিন এভারিস্টোর গার্ল, ওম্যান, আদার জামি ওলিভারের সেভেন ওয়ে। তবে কয়েক মাস স্কুল বন্ধ থাকায় পাঠ্যপুস্তকের বিক্রি অনেকটা কমেছে।

প্রকাশক সমিতির প্রধান নির্বাহী স্টেফেন লটিংগা বলেন, গত বছরের তথ্য পর্যালোচনা করলে এটা পরিষ্কার হয় যে মানুষের বই পড়ার প্রতি ভালোবাসা নতুন করে জন্ম নিচ্ছে। প্রকাশকরা পাঠকের চাহিদামতো বিনোদনমূলক বই সরবরাহ করতে পেরেছে। তবে সত্য অস্বীকার করার উপায় নেই যে গত বছরটি প্রকাশক ক্ষুদ্র প্রকাশকদের জন্য বেশ চ্যালেঞ্জিং একটা বছর ছিল। 

অনেক লেখক প্রকাশকের জন্য সময়টা খুবই কঠিন ছিল। তাদের জীবনযাত্রা প্রবলভাবে ব্যাহত হয়েছে বলে জানান লটিংগা।

প্রকাশক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, গত বছর শিক্ষামূলক একাডেমিকসহ যুক্তরাজ্যের মোট প্রকাশনা বিক্রি শতাংশ বেড়ে ৬৪০ কোটি পাউন্ডে পৌঁছেছে। এছাড়া ফিকশন ১৬ শতাংশ ননফিকশন শতাংশ বিক্রি বেড়েছে। দেশটিতে প্রিন্ট বইয়ের বিক্রি শতাংশ বেড়ে ১৭০ কোটি ইউরোতে পৌঁছেছে। যেখানে ডিজিটাল বইয়ের বিক্রি ২৪ শতাংশ বেড়ে ৪১ কোটি ৮০ লাখ পাউন্ডে দাঁড়িয়েছে।

যুক্তরাজ্যের বিশাল একাডেমিক প্রকাশনা শিল্পও ভালো অবস্থানে ছিল। তাদের মোট আয় শতাংশ বেড়ে ৩৩০ কোটি পাউন্ডে পৌঁছেছে। তবে বিদ্যালয়ের পাঠ্যপুস্তক ওয়ার্ড বুকগুলোর বিক্রি এক-পঞ্চমাংশ কমে গিয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন