শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

খেলা

চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল

পিএসজি ও রিয়াল মাদ্রিদের অগ্নিপরীক্ষা

ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালের দ্বিতীয় লেগে আজ ম্যানচেস্টার সিটির মাঠে খেলবে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) প্যারিসে প্রথম লেগে ২-১ গোলের জয় তুলে নিয়ে ফাইনালের পথে এগিয়ে রয়েছে ম্যানসিটি। এছাড়া সেমিফাইনালের অন্য দ্বৈরথে আগামীকাল স্ট্যামফোর্ড ব্রিজে মুখোমুখি হবে চেলসি ও রিয়াল মাদ্রিদ। রিয়ালের মাঠে প্রথম লেগটি ড্র হয় ১-১ গোলে। দুটি ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

গতবার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে হেরে যায় পিএসজি। এবার শিরোপা জিততে মরিয়া ফরাসি জায়ান্টরা প্রথম লেগে ঘরের মাঠে হেরে ফাইনালে ওঠার দৌড়ে পিছিয়ে পড়েছে। সিটিকে থামিয়ে ফাইনালের টিকিট পেতে চাইলে আজ ইতিহাদে ন্যূনতম দুই গোলের ব্যবধানে কিংবা ৩-২ গোলের ব্যবধানে জিততে হবে পিএসজিকে। এ অগ্নিপরীক্ষার ম্যাচে আবার ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পের খেলা অনিশ্চিত। শনিবার ফ্রেঞ্চ লিগ ওয়ানে লেনসের বিপক্ষে ম্যাচে কাফ ইনজুরিতে পড়েন ২২ বছর বয়সী এ স্ট্রাইকার। তার খেলা, না খেলা নিয়ে পিএসজি শিবিরে চলছিল রুদ্ধশ্বাস অপেক্ষা।

চলতি মৌসুমে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচে ৩৭ গোল করেছেন এমবাপ্পে। এর মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে করেছেন ১০ গোল। বার্সেলোনার বিপক্ষে হ্যাটট্রিক করা ছাড়াও গতবারের চ্যাম্পিয়ন বায়ার্নের বিপক্ষে করেন জোড়া গোল।

আর্জেন্টাইন কোচ দলকে সাবধান করে দিয়ে বলেছেন, পিএসজিকে হারিয়ে ফাইনালে উঠতে চাইলে প্রথম লেগের চেয়ে নিখুঁত ফুটবল খেলতে হবে তার দলকে। তার কথায়, আমরা চেষ্টা করব খেলোয়াড়দের ওপর আস্থা রাখতে ও তাদের মধ্যে আত্মবিশ্বাস তৈরি করতে। চেষ্টা করব বলের ওপর তাদের (সিটি) দখল কমিয়ে দিতে, কিন্তু এটা খুবই চ্যালেঞ্জের কাজ। পেপের (গার্দিওলা) একই দর্শনের অধীনে তারা খেলছে ছয় বছর ধরে। আমরা চেষ্টা করব আরো বেশি ভারসাম্য তৈরি করতে। ম্যাচের কিছুটা সময়ের জন্য ধুঁকতে হতে পারে, সেজন্যও আমাদের তৈরি থাকতে হবে। আমাদের নিখুঁত ও আগ্রাসী খেলতে হবে।

পিএসজিকে চোখ রাঙাচ্ছে ম্যানসিটি, যারা প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে ওঠার স্বপ্ন দেখছে। যদিও ইতিহাস গড়ার সন্ধিক্ষণে এসে শান্তই থাকতে চাইছেন সিটি কোচ গার্দিওলা, এমনকি আজকের ম্যাচটিকে তিনি অন্য যেকোনো ম্যাচের মতোই সাধারণ একটি ম্যাচ হিসেবে নিতে চান।

বার্সেলোনার সাবেক এই কোচ বলেন, আমরা দারুণ একটি মুহূর্তে দাঁড়িয়ে। আমি ছেলেদের শুধু এটুকুই বলেছিতোমরা জয় নিয়ে খুব ভেবো না। গত ছয় মাস ধরে আমি এই একই বার্তা দিয়ে আসছি। আমরা এটাকে স্রেফ আরেকটা ম্যাচ হিসেবে নিচ্ছি। আমরা খানিকটা এগিয়ে আছি ঠিক, তবে এ ম্যাচটি আমাদের জিততে হবে। আমরা সেজন্যই খেলব।

বার্সার হয়ে দুবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার স্বাদ পেলেও সিটির হয়ে পাঁচবারের চেষ্টায় এটাই সর্বোচ্চ অর্জন তার।

এদিকে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ আগামীকাল চেলসির মাঠে অগ্নিপরীক্ষায় নামছে। ঘরের মাঠে ১-১ গোলে ড্র করায় বেশ চাপে থেকেই কাল স্ট্যামফোর্ড ব্রিজে খেলতে হবে জিনেদিন জিদানের দলকে। এ ম্যাচের আগে জিদানের দুশ্চিন্তা বাড়িয়ে দিলেন ডিফেন্ডার রাফায়েল ভারানে। মাংসপেশীর চোট নিয়ে তিনি সেমিফাইনালের দ্বিতীয় লেগ থেকে ছিটকে গেছেন। রিয়াল কোচ এর আগে হারিয়েছেন লুকাস ভাসকেজ ও দানি কারবাহালকে। যদিও সার্জিও রামোস ও ফারল্যান্ড মেন্দি খেলতে পারেন।

সূত্র: বিবিসি ও মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন