শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বিল গেটস ও মেলিন্ডার বিচ্ছেদ: কীভাবে ভাগাভাগি হতে পারে অর্থ-সম্পদ

বণিক বার্তা অনলাইন

২৭ বছর সংসার জীবনের পর বিচ্ছেদের সিদ্ধান্ত নিলেন বিল ও মেলিন্ডা গেটস দম্পত্তি। যৌথ এক বিজ্ঞপ্তিতে ব্যবসা ও দাতব্য কাজ একত্রে চালিয়ে যাওয়ার কথা বললেও আগামী কয়েক মাসে বেশ ব্যস্ত সময় কাটাতে হবে তাদেরকে। কীভাবে সম্পদ ভাগাভাগি হবে এবং বিচ্ছেদ পরবর্তীতে তাদের দাতব্য কাজ কীভাবে চালিয়ে যাবেন এতে কিছুটা কাটখড় পোহাতে হবে সাবেক এই দম্পতিকে। খবর রয়টার্স ও নিউইয়র্ক টাইমস।

আর্থিক হিসেবাদি নিয়ে কথা বলার আগে চলুন জেনে নিই তাদের মোট সম্পদের পরিমাণ কত?

ফোর্বসের মতে বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী বিল গেটসের সম্পদের পরিমাণ ১৩ হাজার ৫০ কোটি ডলার। ২০০০ সালে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন বিল ও মেলিন্ডা দম্পতি। জনস্বাস্থ্য, শিক্ষা ও জলবায়ু পরিবর্তন নিয়ে সারা বিশ্বে কাজ করা এটি বিশ্বের অন্যতম বৃহত্ দাতব্য সংস্থা। বিভিন্ন উদ্যোগে এটি শত শত কোটি ডলার সহায়তা ও অনুদান দিয়ে আসছে। করোনাভাইরাস মহামারীর সময়ে ভ্যাকসিন কার্যক্রম, চিকিত্সা ও গবেষণায় ১৭৫ কোটি ডলার অনুদান দিয়েছে এ ফাউন্ডেশনটি।

২০১৯ সালে সর্বশেষ আর্থিক বিবৃতিতে দেখা গেছে, ফাউন্ডেশনটির নিট সম্পদের পরিমাণ ৪ হাজার ৩৩০ কোটি ডলার। ১৯৯৪ থেকে ২০১৮ সালের মধ্যে এ ফাউন্ডেশনে ৩ হাজার ৬০০ কোটি ডলার প্রদান করেছেন বিল ও মেলিন্ডা গেটস। ২০০৬ সালে ফাউন্ডেশনটিতে ২ হাজার ৯০০ কোটি ডলার দান করেছিলেন অপর শীর্ষ ধনী ওয়ারেন বাফেট।

লেক ওয়াশিংটনে তিন সন্তান নিয়ে যে বিলাসবহুল বাড়িতে বসবাস করে আসছেন ২০২০ সালে এর বাজারমূল্য ছিল ১৩ কোটি ৮০ লাখ ডলার। যুক্তরাষ্ট্রে ব্যক্তিমালিকানাধীন সর্বোচ্চ কৃষিজমির মালিক গেটস পরিবার। গেটসের ব্যক্তিগত সম্পদে প্রতিষ্ঠিত ক্যাসকেড ইনভেস্টমেন্টের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

এর মধ্যে রয়েছে ফোর সিজনস হোটেল চেইনে বৃহত্ বিনিয়োগ, কানাডিয়ান ন্যাশনাল রেলওয়ে, যুক্তরাষ্ট্রের বৃহত্ কার ডিলারশিপ অটোনেশনে বিনিয়োগ।

কীভাবে দু’জনের মধ্যে টাকাপয়সা ও সম্পদ ভাগাভাগি হবে তা অস্পষ্ট। স্থানীয় কিং কাউন্টি সুপিরিয়র কোর্টের বরাতে জানা গেছে, বিল ও মেলিন্ডা তাদের যৌথ সম্পদ ভাগাভাগির ব্যাপারে সম্মত হয়েছে। ওই কাউন্টির কমিউনিটি প্রোপার্টি আইন অনুযায়ী যৌথ সম্পত্তি উভয়ের মধ্যে ভাগাভাগি হতে পারে এবং পারস্পরিক সম্পত্তির ভিত্তিতে কিছু কিছু সম্পদ উভয়ের যে কোন একজন নিতে পারবে।

গেটস দম্পত্তির বিচ্ছেদের ফলে তাদের দাতব্য সংস্থায় কেমন প্রভাব পড়তে পারে এ নিয়ে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক রব রাইখ নিউ ইয়র্ক টাইমসকে বলেন, বর্তমান বিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী দাতব্য সংস্থা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। তাদের এ বিচ্ছেদের ফলে ফাউন্ডেশন এবং বিশ্বব্যাপী কর্মযজ্ঞে ব্যাপক প্রভাব পড়বে।

বিশ্বব্যাপী প্রায় ১ হাজার ৬০০ কর্মী নিয়ে কাজ করা ফাউন্ডেশনটি বৈশ্বিক জনস্বাস্থ্য ও উন্নয়নে প্রতিবছর ৫০০ কোটি ডলার ব্যয় করে।

বিল (৬৫) ও মেলিন্ডার (৫৬) প্রথম পরিচয় হয় মাইক্রোসফটেই। ১৯৮৭ সালে নিউইয়র্কে আয়োজিত একটি বিজনেস ডিনারে উভয়ে পরিচিত হয়েছিলেন। কয়েক বছর ডেটিং শেষে ১৯৯৪ সালে হাওয়াইয়ে উভয়ে বিয়ে করেন।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন