শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

পণ্যবাজার

চলতি মৌসুমে কমতে পারে ভারতের তুলা উৎপাদন

বণিক বার্তা ডেস্ক

চলতি মৌসুমে (অক্টোবর ২০২০-সেপ্টেম্বর ২০২১) ভারতের তুলা উৎপাদন কমে আসতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দ্য কমিটি অন কটন প্রডাকশন অ্যান্ড কনজাম্পশন (সিসিপিসি) কমিটি বলছে, চলতি মৌসুমে দেশটির তুলা উৎপাদনের পরিমাণ কমে ৩৬০ লাখ বেলে (প্রতি বেলে ১৭০ কেজি) নেমে যেতে পারে, যা গত মৌসুমে উৎপাদিত ৩৬৫ লাখ বেল তুলার চেয়ে কিছুটা কম। খবর দ্য হিন্দু।

সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠক শেষে সিসিপিসি জানায়, চলতি মৌসুমে দেশটির তুলা রফতানির পরিমাণ দাঁড়াবে ৭০ লাখ বেল। অন্যদিকে স্থানীয় টেক্সটাইল কারখানাগুলোতে সরবরাহ করা হবে ২৮৮ লাখ বেল। একই সঙ্গে মৌসুম শেষে তুলা মজুদের পরিমাণ দাঁড়াবে ১১৯ লাখ বেল।

বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত কমিটির একটি বৈঠকে বলা হয়, চলতি মৌসুমে ৩৭১ লাখ বেল তুলা উৎপাদন হবে। এর মধ্যে টেক্সটাইল কারখানাগুলোতে সরবরাহ করা হবে ৩১২ লাখ বেল এবং রফতানি করা হবে ৭৫ লাখ বেল।

সাউদার্ন ইন্ডিয়া মিলস অ্যাসোসিয়েশনের (এসআইএমএ) সাধারণ সম্পাদক কে সেলভারাজু জানান, করোনা মহামারী চলতি মৌসুমে বিশ্ব অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। ফলে মৌসুমে টেক্সটাইল কারখানাগুলোতে তুলা সরবরাহ বিদেশে তুলা রফতানি প্রত্যাশার চেয়ে কমে আসবে। কারখানাগুলোতে মূলত শ্রমিক সংকটই সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

কটন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট অতুল এস জ্ঞানেত্রা জানান, মৌসুমে ৪৩ লাখ বেল তুলা রফতানির জন্য জাহাজীকরণ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন