জুনে বাড়ি পাচ্ছে ৫৩ হাজার গৃহহীন পরিবার

নিজস্ব প্রতিবেদক

আগামী জুনে আশ্রয়ণ প্রকল্প--এর অধীনে দ্বিতীয় ধাপে আধাপাকা বাড়ি পাচ্ছে প্রায় ৫৩ হাজার গৃহহীন ভূমিহীন পরিবার।

গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকে আগামী জুনের শুরু থেকে দ্বিতীয় ধাপে নির্মিত বাড়িগুলো বিতরণ শুরু করার পরিকল্পনা হয়। এর আগে প্রথম ধাপে গত জানুয়ারিতে মুজিব বর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে বাড়ি পেয়েছেন প্রায় ৭০ হাজার গৃহহীন ভূমিহীন পরিবার।

দ্বিতীয় পর্যায়ে মোট ৫৩ হাজার ৪৩৪টি বাড়ি ভূমিহীন গৃহহীন পরিবারকে দেয়া হবে। এর মধ্যে ঢাকা বিভাগে হাজার ২৮০টি বাড়ি, ময়মনসিংহ বিভাগে হাজার ৫১২টি, চট্টগ্রাম বিভাগে ১০ হাজার ৫৬২টি, রংপুর বিভাগে ১২ হাজার ৩৯১টি, রাজশাহীতে হাজার ১৭২টি, খুলনা বিভাগে হাজার ৯১১টি, বরিশাল বিভাগে হাজার ৬২৭টি এবং সিলেট বিভাগে হাজার ৯৭৯টি বাড়ি দেয়া হবে ভূমিহীন গৃহহীনদের।

বৈঠকে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের কোনো রকম ব্যত্যয় ছাড়া গুণগত মান ঠিক রাখার পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দেয়া হয়।

আগামী বছর সরকার গৃহহীন ভূমিহীনদের মধ্যে লাখ ২৫ হাজার বাড়ি বিতরণ করবে। বর্তমানে দ্বিতীয় ধাপের বাড়িগুলো নির্মাণের পাশাপাশি আগামী বছর যে লাখ ২৫ হাজার বাড়ি দেবে সরকার, তা নির্মাণে এখন থেকে প্রস্তুতি নিতে বলা হয় মাঠ প্রশাসনের কর্মকর্তাদের।

বাড়ির গুণগত মান নিশ্চিত করতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব . আহমদ কায়কাউস বলেন, গুণগত মানের বিষয়ে কোনো আপস করা হবে না। যদি কোনো ব্যত্যয় পাওয়া যায় আমরা জিরো টলারেন্স দেখাব। কোনো ব্যত্যয় সহ্য করা হবে না। বিষয়কে হালকাভাবে নেবেন না। আমরা কাউকে উদ্যোগের সুনাম নষ্ট করতে দেব না।

কায়কাউস আরো বলেন, গৃহহীন ভূমিহীনদের মানুষের জন্য বাড়ি নির্মাণ করে দেয়া, প্রধানমন্ত্রীর কর্মসূচি পৃথিবীতে বিরল মডেল। অসহায় মানুষের জন্য বাড়ি নির্মাণ করে দেয়া কর্মসূচির সঙ্গে প্রধানমন্ত্রীর আবেগ মিশে আছে। তিনি প্রতিনিয়ত এর খোঁজখবর রাখেন।

সভায় আশ্রয়ণ প্রকল্পে উপকারভোগীদের একটি ডাটাবেজ তৈরি করতে বলেন মুখ্য সচিব।

বৈঠকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মাঠ প্রশাসনের কর্মকর্তাদের বর্তমান নির্মাণকাজের পাশাপাশি আগামী বছর সরকার যে লাখ ২৫ হাজার বাড়ি দেবে, তার কাজ এগিয়ে রাখতে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেন।

কাজে কোনো অসংগতি হলে তাত্ক্ষণিক ব্যবস্থা নেয়া হবে বলেও সংশ্লিষ্টদের সতর্ক করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

আশ্রয়ণ প্রকল্প--এর অধীনে বাড়ি নির্মাণ কার্যক্রমের অগ্রগতি নিয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব . আহমদ কায়কাউস। বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে কাজের অগ্রগতি তুলে ধরেন আশ্রয়ণ- প্রকল্প পরিচালক মো. মাহবুব হোসেন। বৈঠকে সব বিভাগীয় কমিশনার, উপকমিশনার (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তারা ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন