বৃহস্পতিবার | জুলাই ২৯, ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮

খেলা

বিসিবির সাবেক প্রেসিডেন্ট কামাল জিয়াউল ইসলাম মারা গেছেন

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের  (বিসিবি) সাবেক প্রেসিডেন্ট কামাল জিয়াউল ইসলাম আর নেই। সোমবার রাতে ঢাকায় মারা যান তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৮৬ বছর। খবর ইএসপিএন।

সাবেক এই প্রেসিডেন্ট কে জেড নামে পরিচিত ছিলেন। তিনি ১৯৮৩-১৯৮৭ সাল পর্যন্ত বিসিবি ( তৎকালীন বিসিসিবি) প্রেসিডেন্ট ছিলেন। দেশে সর্বপ্রথম স্কুল ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট চালু করে নিজের প্রতিষ্ঠান থেকে স্পন্সরের ব্যবস্থা করেছিলেন তিনি। পরবর্তীতে স্কুল ভিত্তিক এই টুর্নামেন্টের নাম দিয়েছিলেন তার প্রতিষ্ঠানের নামে "নির্মাণ" স্কুল ক্রিকেট টুনামেন্ট।

স্কুল ভিত্তিক এই ক্রিকেট থেকে  প্রথম ব্যাচে উঠে এসেছিলেন হাবিবুল বাশার, খালেদ মাহমুদ সুজন ও জাবেদ ওমর বেলিমের মত ক্রিকেটাররা।

১৯৯০ এর শুরুর দিকে ঢাকার প্রথম বিভাগ লিগে ইংলিশ কোচ নিয়ে এসে তাক লাগিয়ে দেন তিনি, এমনকি ক্রিকেটারদের ইংল্যান্ডে ব্যক্তিগত সফরেরও ব্যবস্থা করেন সাবেক প্রেসিডেন্ট। 

আজকে বাংলাদেশ ক্রিকেটের সুপারস্টার সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমও স্কুল পর্যায়ে এই ক্রিকেট খেলেছেন।

সাবেক এই প্রেসিডেন্টের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিসিবি'র বর্তমান প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন, তিনি বলেন" তিনি বাংলাদেশের প্রফেশনাল ক্রিকেটের একজন পথিকৃৎ ছিলেন, দেশের ক্রিকেটাঙ্গন তার প্রতি আজীবন কৃতজ্ঞ থাকবে।"

জিয়াউল ইসলামের সম্মানে মঙ্গলবার বিসিবি'র পতাকা অর্ধনমিত রাখা হবে বলে জানিয়েছে বিসিবি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন