শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

এপ্রিলে ভারতের রফতানি বেড়েছে প্রায় তিন গুণ

বণিক বার্তা ডেস্ক

এপ্রিলে ভারতের রফতানি আয় আগের চেয়ে অন্তত তিন গুণ বৃদ্ধি পেয়ে হাজার ২১ কোটি ডলারে পৌঁছেছে। মূলত প্রকৌশল খাত, রত্ন অলংকার এবং পেট্রোলিয়াম দ্রব্যে রফতানি প্রবৃদ্ধি ঘটেছে। গত মাসে দেশটির বাণিজ্য ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে হাজার ৫২৪ কোটি ডলারে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যে এমনটা দেখা যায়। খবর দ্য প্রিন্ট।

গত বছরের এপ্রিলে দেশটির মোট পণ্যদ্রব্য রফতানির পরিমাণ ছিল হাজার ১৭ কোটি ডলার। সে মাসে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ৬৯২ কোটি ডলার।

এদিকে রফতানি বৃদ্ধির পাশাপাশি গত মাসে ভারতের আমদানিও বৃদ্ধি পেয়েছে আগের তুলনায় প্রায় তিন গুণ। গত মাসে দেশটির মোট আমদানির পরিমাণ ছিল হাজার ৫৪৫ কোটি ডলার, যা গত বছরের একই সময়ে ছিল হাজার ৭০৯ কোটি ডলার।

বাণিজ্য মন্ত্রণালয়ের প্রকাশিত তথ্যে বলা হয়, এপ্রিল ২০২১-এর ভারতের পণ্যদ্রব্য রফতানি থেকে আয়ের পরিমাণ ছিল হাজার ২১ কোটি ডলার; যা গত বছরের একই সময়ের চেয়ে ১৯৭ দশমিক শূন্য শতাংশ বেশি।

গত বছর এপ্রিলে কভিড লকডাউনের কারণে ভারতের রেকর্ড প্রায় ৬০ দশমিক ২৯ শতাংশ রফতানি কমে যায়। চলতি বছর মার্চে রফতানি ৬০ দশমিক ২৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছিল হাজার ৪৪৫ কোটি ডলারে। চলতি বছর এপ্রিলে ভারতের তেল আমদানির পরিমাণ দাঁড়িয়েছে হাজার ৮০ কোটি ডলারের সমপরিমাণ, যা গত বছরের একই সময়ে ৪৬৫ কোটি ডলার সমপরিমাণ ছিল।

এপ্রিলে ভারতের প্রকৌশলসামগ্রী রফতানি হয়েছে ৫৫৫ কোটি ডলারের, রত্ন অলংকারসামগ্রী রফতানি হয়েছে ৩৩০ কোটি ডলারের এবং পেট্রোলিয়ামসামগ্রী রফতানি হয়েছে ২১২ কোটি ডলারের। অন্যদিকে দেশটিতে স্বর্ণ আমদানির পরিমাণ বেড়ে ৬১২ কোটি ডলারে  দাঁড়িয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ২৮৩ কোটি ডলার সমপরিমাণ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন