শুক্রবার | মে ০৭, ২০২১ | ২৩ বৈশাখ ১৪২৮

আন্তর্জাতিক খবর

মিয়ানমারে নিরাপত্তাবাহিনীর গুলিতে ৮ বিক্ষোভকারী নিহত

বণিক বার্তা অনলাইন

সামরিক অভ্যুত্থানের তিন মাস পার হলেও চলমান রাজনৈতিক সঙ্কট থেকে বের হতে পারেনি মিয়ানমার। ফের বিক্ষোভরত নাগরিকদের ওপর গুলি চালানোর ঘটনা ঘটেছে দেশটিতে। মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভকারী নাগরিকদের ওপর নিরাপত্তাবাহিনীর গুলিতে দেশটিতে আটজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। রোববার বিক্ষোভে অংশ নিলে বিভিন্ন শহরে নিরাপত্তাবাহিনী তাদের ওপর গুলি চালায়। খবর সিএনএন।

সাম্প্রতিক সময়ে আন্দোলনের তীব্রতা কিছুটা কমে আসলেও রোবরার ফের বিক্ষোভে নামেন আন্দোলনকারীরা। এই বিক্ষোভকে একটি বড় ধরনের প্রতিবাদ বলে মনে করছে দেশটির নিরাপত্তাবাহিনী। ইতোমধ্যেই মিয়ানমারের নাগরিক সম্প্রদায়ের এই বিক্ষোভ বিশ্বের কাছে বসন্ত বিপ্লবনামে পরিচিতি পেয়েছে। তাই এই বিক্ষোভে খড়গ হস্ত হয়েছে জান্তা সরকারের নিরাপত্তাবাহিনী।

নিউজ এজেন্সি মিজিমার এক প্রতিবেদনে বলা হয়, বৌদ্ধ ভিক্ষুদের নেতৃত্বে কয়েকটি বিক্ষোভকারী দল ইয়াঙ্গুনের বাণিজ্যিক কেন্দ্র এবং মান্দালয়ের দ্বিতীয় শহরসহ সারাদেশের শহর ও নগরগুলোতে যাত্রা করেছিল। সেখানে দুজনকে গুলি করে হত্যা করা হয়।

অন্য একটি সংবাদমাধ্যমে এক ব্যক্তির ছবি প্রকাশ করে বলেছিল, সাদা পোশাকের এই ব্যক্তিটি মিয়ানমারের একজন নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা, যেখানে দেখা যায় মান্দালয়ে এক বিক্ষোভে রাইফেল তাক করে আছেন তিনি।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ওয়েটলেট শহরের মূল কেন্দ্রে তিনজন নিহত হয়। এছাড়াও উত্তরপূর্ব অঞ্চলের শান রাজ্যের দুটি ভিন্ন শহরে আরো দুইজন নিহত হয়েছে বলে একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। অন্যদিকে, পাকান্ত শহরের নিহত হয়েছেন আরো একজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন