সোমবার | জুন ২৭, ২০২২ | ১২ আষাঢ় ১৪২৯  

শেয়ারবাজার

নায়েলকো অ্যালয়সের আইপিও আবেদন শুরু ১৬ মে

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারের স্মলক্যাপ প্লাটফর্ম থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া না?য়েল?কো অ্যালয়সের আইপিও আবেদন ১৬ মে থেকে শুরু হবে। ২০ মে পর্যন্ত আবেদন করা যাবে।

গত ২৯ এপ্রিল নায়েলকো অ্যালয়স তার ইস্যু ম্যানেজারের কাছে কনসেন্ট লেটার পাঠিয়েছে বিএসইসি। এর আগে বিএসইসির ৭৭০তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএমই খাতের দীর্ঘমেয়াদি অর্থায়নের সুযোগ তৈরির লক্ষ্যে নায়েলকো অ্যালয়স লিমিটেডের সাড়ে কোটি টাকার মূলধন উত্তোলনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে। বিএসইসির কোয়ালিফায়েড ইনভেস্টর অফার (কিউআইও) বাই স্মল কোম্পানিজ রুলস ২০১৮ অনুসারে ১০ টাকা ইস্যুমূল্যে সাড়ে কোটি সাধারণ শেয়ার এলিজিবল ইনভেস্টরদের (ইআই) কাছে ইস্যু করা হবে। কিউআইওর মাধ্যমে সাড়ে কোটি টাকার পুঁজি উত্তোলন করে কোম্পানিটি ভূমি উন্নয়ন, যন্ত্রপাতি কেনা কিউআইও প্রক্রিয়ার খরচ খাতে ব্যয় করবে।

৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখের আর্থিক বিবরণী অনুসারে, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯১ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ৪৩ পয়সা। এসএমই প্লাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী তিন বছর পর্যন্ত কোম্পানিটি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। বাংলাদেশী অনিবাসী ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারী যাদের তালিকাভুক্ত সিকিউরিটিজে কোটি টাকা বা তার বেশি পরিমাণ বিনিয়োগ রয়েছে তারা কোয়ালিফায়েড ইনভেস্টর হিসেবে বিবেচিত হবেন। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিবি ক্যাপিটাল লিমিটেড।

এসএমই কোম্পানিগুলোকে ব্যবসার প্রয়োজনে পুঁজিবাজার থেকে মূলধন জোগানের সুযোগ করে দিতে আইনি লেনদেন কাঠামো গড়ে তোলার কাজ চলছে কয়েক বছর ধরেই। এরই মধ্যে এসএমই প্লাটফর্ম চালুর জন্য প্রয়োজনীয় কারিগরি প্রস্তুতি সম্পন্ন করেছে স্টক এক্সচেঞ্জ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×