এনইউবিটিকে

যোগদানের আগেই পদত্যাগপত্র দিলেন উপাচার্য

সাইফ সুজন

বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি খুলনা (এনইউবিটিকে) সম্প্রতি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটির উপাচার্য নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। যদিও নিয়োগ পাওয়া উপাচার্য বিশ্ববিদ্যালয়টিতে যোগদান না করে উল্টো পদত্যাগপত্র জমা দিয়েছেন। অভিযোগ উঠেছে, রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগ দেয়া উপাচার্যকে যোগদান করতে না দিয়ে উল্টো তার কাছ থেকে পদত্যাগপত্র নিয়েছে বিশ্ববিদ্যালয়টির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

আইন অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ (বিওটি) উপাচার্য নিয়োগের জন্য আচার্য (রাষ্ট্রপতি) বরাবর তিনজনের নাম প্রস্তাব করে একটি প্যানেল পাঠায়। এরপর আচার্য পদে নিয়োগ দিয়ে থাকেন। পরে শিক্ষা মন্ত্রণালয় বিষয়ে প্রজ্ঞাপন জারি করে। অভিযোগ রয়েছে, কিছু বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য নিয়োগের প্যানেল পাঠানোর সময় পছন্দের ব্যক্তির পাশাপাশি ডামি ক্যান্ডিডেট-এর নামও প্রস্তাব করা হয়। যদি বিওটির পছন্দের বাইরের কাউকে রাষ্ট্রপতি নিয়োগ দেন, তখন ওই ব্যক্তিকে নিয়োগ দিতে গড়িমসি করে। এমনকি রাষ্ট্রপতির নিয়োগ পাওয়া উপাচার্যকে যোগদান করতে না দিয়ে পদত্যাগেও বাধ্য করা হয়।

ঠিক একই ঘটনা ঘটেছে খুলনার বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান এনইউবিটিকের ক্ষেত্রে। এপ্রিল অধ্যাপক . নজরুল ইসলামকে এনইউবিটিকের উপাচার্য হিসেবে নিয়োগ প্রদানের একটি পত্র জারি করে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক উচ্চশিক্ষা বিভাগের ওই পত্রে বলা হয়, মহামান্য রাষ্ট্রপতি চ্যান্সেলর বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩১ () ধারা অনুযায়ী অধ্যাপক . নজরুল ইসলামকে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি খুলনার উপাচার্য পদে নিয়োগ দিয়েছেন। চার বছরের জন্য নিয়োগ দেয়া হলেও যোগদানের আগেই নতুন উপাচার্যের কাছ থেকে পদত্যাগপত্র চাইছে বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ।

প্রসঙ্গে অধ্যাপক . নজরুল ইসলাম বণিক বার্তাকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে আমাকে নিয়োগ প্রদানের বিষয়ে জানতে পেরেছি। তবে সম্প্রতি আমার কাছ থেকে বিশ্ববিদ্যালয়টির পক্ষ থেকে পদত্যাগপত্র চাওয়া হয়। আর আমারও কিছু সীমাবদ্ধতা ছিল। এজন্য বোর্ড অব ট্রাস্টিজের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি। আসলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টিদের হাতেই সব ক্ষমতা। তারা না চাইলে তো দায়িত্ব পালন করা সম্ভব হয় না।

কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য নিয়োগের জন্য একটি প্যানেল প্রস্তাব পাঠানো হয় শিক্ষা মন্ত্রণালয়ে। প্রচলিত নিয়ম অনুযায়ী, প্যানেলের বিষয়ে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) পাঠায় মন্ত্রণালয়। সময় এনইউবিটিকে থেকে পাঠানো প্যানেলে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ট্রাস্টি সদস্য অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহকে নিয়ে প্রশ্ন তোলে ইউজিসি।

প্রসঙ্গে ইউজিসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বণিক বার্তাকে বলেন, নিয়ম অনুযায়ী কোনো ট্রাস্টি সদস্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে পারবেন না। বিষয়টি বিশ্ববিদ্যালয়টিকে জানানো হলে তারা অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহ ট্রাস্ট থেকে পদত্যাগ করেছেন মর্মে একটি কাগজ ইউজিসিতে পাঠায়। তখন আমরা তাদের ওই কাগজ গ্রহণ না করে আরজেএসি (যৌথ মূলধন কোম্পানি ফার্মসমূহের পরিদপ্তর) থেকে পদত্যাগ করার শর্ত দিই। এরপর তারা আরজেএসিতে জমা দেয়া পদত্যাগের একটি কপিও ইউজিসিতে পাঠায়।

এদিকে রাষ্ট্রপতির কাছ থেকে কোনো সিদ্ধান্ত আসার আগে থেকেই এনইউবিটিকের উপাচার্যের দায়িত্ব পালন করছেন অধ্যাপক আবু ইউসুফ মো. আবদুল্লাহ। যদিও রাষ্ট্রপতির বাইরে অন্য কারো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রদানের ক্ষমতাই নেই।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলো দেখভালের দায়িত্বে রয়েছেন ইউজিসি সদস্য অধ্যাপক . বিশ্বজিৎ চন্দ। এনইউবিটিকের উপাচার্যের কাছ থেকে পদত্যাগপত্র চাওয়ার বিষয়ে বণিক বার্তাকে তিনি বলেন, আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ অপসারণের একমাত্র এখতিয়ার রয়েছে মহামান্য রাষ্ট্রপতির। তাই রাষ্ট্রপতির নিয়োগ পাওয়া উপাচার্যকে যোগদান করতে না দেয়া এক ধরনের ধৃষ্টতা। এটি খুবই অনাকাঙ্ক্ষিত ঘটনা। ধরনের ঘটনায় বিশ্ববিদ্যালয় সেখানকার শিক্ষক-শিক্ষার্থীরাই বেশি ক্ষতিগ্রস্ত হয়। কেননা রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত উপাচার্য ছাড়া একটি বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা কোনোভাবেই সম্ভব নয়।

বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০-এর ৩১ ধারায় উপাচার্য তার ক্ষমতা বিষয়ে আলোচনা করা হয়েছে। এতে বলা হয়েছে, উপাচার্য বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী একাডেমিক কর্মকর্তা হবেন। উপাচার্য পদে নিয়োগের জন্য প্রথম শ্রেণী বা সমমানের স্নাতক স্নাতকোত্তর অথবা পিএইচডি এবং কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অন্যূন ১০ বছরের শিক্ষকতার অভিজ্ঞতাসহ গবেষণা বা প্রশাসনিক কাজে মোট ২০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন