শনিবার | মে ১৫, ২০২১ | ১ জ্যৈষ্ঠ ১৪২৮

টকিজ

অস্কারের যত প্রত্যাশিত অপ্রত্যাশিত

অস্কারের মতো বড় আয়োজন, আর তাতে আলোচনা-সমালোচনা কিংবা চমক থাকবে না, তা কি হয়? এবারো ছিল অনেক অপ্রত্যাশিত, অগ্রহণযোগ্য চমকের ছড়াছড়ি। যেমন সব আলোচনা-সমালোচনাকে পাশ কাটিয়ে চমক দেখিয়েছেন অ্যান্থনি হপকিন্স ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড। অস্কারের ৯৩তম আসরে সেরা অভিনেতা অভিনেত্রীর মুকুট পরেছেন দুজন।

আরেকটা চমক ছিল পুরস্কার ঘোষণাসূচিতে। প্রতিবারের মতো এবার সেরা চলচ্চিত্র পুরস্কার সবার শেষে ঘোষণা করা হয়নি। বরং সবার শেষে ঘোষণা করা হয় সেরা অভিনেতার পুরস্কার।

চমক ছিল আসন বিন্যাসেও। দর্শকদের বসার জন্য গোলাকার আসনের ব্যবস্থা করা হয়। অনেক বক্তা দর্শক আসন থেকেই বক্তব্য দেন। এছাড়া উল্লেখ করার মতো অনেক কিছুই ছিল এবারের ৯৩তম অস্কার আসরে।

ক্লোয়ি ঝাও তার নোমাডল্যান্ড

ক্লোয়ি ঝাওয়ের হাতে সেরা পরিচালকের পুরস্কার যাওয়াটা ছিল প্রত্যাশিত। ইতিহাস সৃষ্টি করে তার ছবি নোমাডল্যান্ডও সেরা ছবির পুরস্কার পায়। এসএজি অ্যাওয়ার্ডে সেরা সহ-অভিনেতা পুরস্কারপ্রাপ্তরা অস্কারেও সেরা সহ-অভিনেতা/অভিনেত্রীর পুরস্কার জিতেছেন ড্যানিয়েল কালুইয়া ইয়া-জাং উন।

ছয়টি মনোনয়ন পেয়েও খালি হাতে সরকিন

দ্য ট্রায়াল অব দ্য সিকাগো- অ্যারন সরকিনের খুব প্রশংসিত ছবি। ছবিটি এসএজি পুরস্কার জিতেছে। অস্কারে ছয়টি শাখায় মনোনয়ন পেয়েছিল ছবিটি। অস্কার অনুষ্ঠানে হাজির হয়েছিলেন ছবিটির পরিচালক। অনুষ্ঠান শেষে তাকে বাড়ি ফিরতে হয় একেবারে খালি হাতে। এটা ছিল রীতিমতো অপ্রত্যাশিত। ছয়টি বিভাগে মনোনয়ন পেয়ে খালি হাতে বাড়ি ফেরাটা বেদনার। তবে সারকিন সামনের বছরও অস্কার আসরে ফিরে আসবেন বলে মনে করছেন অনেকে। কেননা অস্কারজয়ী অভিনয়শিল্পী নিকোল কিডম্যান, হাভিয়ের বারদেম জেকে সিমন্সকে নিয়ে নতুন ছবির শুটিং শুরু করেছেন। ছবির নাম বিয়িং দ্য রিকার্ডোস

সেরা অভিনেতা: মরণোত্তর না জীবিত

সেরা অভিনেতার পুরস্কার শেষে নিয়ে যাওয়া দেখে মনে হয়েছিল আয়োজকরা চ্যাডইউক বোজম্যানকে মরণোত্তর পুরস্কার দিতে যাচ্ছে। বোজম্যান গোল্ডেন গ্লোব এবং এসএজি দুটো পুরস্কারই জিতেছেন। তবে বাফটা জিতেছিলেন হপকিন্স। ১৯৯১ সালের পর এই প্রথম হপকিন্স একাডেমিক পুরস্কার জিতলেন। সেরা অভিনেতার পুরস্কার অ্যান্থনি হপকিন্সের জেতাটাও বড় চমক হয়ে থাকল। ৩০ বছর আগে ১৯৯১ সালে সাইলেন্স অব দ্য ল্যাম্ব ছবির জন্য অস্কার জিতেছিলেন তিনি।

দ্য ফাদার: সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য

দ্য ফাদার যে শাখায় বিজয়ী হবে সে বিষয়ে অনেকেই আভাস দিয়েছিলেন। অনেকে নোমাডল্যান্ডের পক্ষেও বাজি ধরেছিলেন। অবশ্য বোরাট ছবিটি ডব্লিউজিএ পুরস্কার জেতে, যেখানে দ্য ফাদার নোমাডল্যান্ড মনোনয়নই পায়নি। ফলে বিভাগে পুরস্কার জেতা নিয়ে কেউ নিশ্চিত হয়ে কিছু বলতে পারছিলেন না।

বাজেনি অর্কেস্ট্রা

অস্কারের ৯৩তম আয়োজনের সবচেয়ে লক্ষণীয় পরিবর্তন ছিল, বিজয়ীদের বক্তব্যের সময় অর্কেস্ট্রা বাজেনি। এমনকি অনুষ্ঠানে কোনো অর্কেস্ট্রা রাখাই হয়নি। ফলে বিজয়ীরা বেশি সময় পেয়েছেন বক্তব্যের জন্য। সেরা সহ-অভিনেতার পুরস্কার পাওয়া ইয়া-জাং উনের উদ্দেশে করতালি দীর্ঘক্ষণ চলতে থাকে। বিষয়টা দারুণ এক মুহূর্তের জন্ম দেয় এবং ভবিষ্যতে ধরনের আয়োজনের ক্ষেত্রে বিজয়ীদের আরো বেশি সময় দেয়ার বার্তা দেয়।

এক নজরে ৯৩তম অস্কার বিজয়ীদের তালিকা

সেরা ছবি: নোমাডল্যান্ড

সেরা পরিচালক: ক্লোয়ি ঝাও

সেরা অভিনেতা: অ্যান্থনি হপকিন্স

সেরা অভিনেত্রী: ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড

সেরা পার্শ্ব-অভিনেতা: ড্যানিয়েল কালুইয়া

সেরা পার্শ্ব-অভিনেত্রী: ইয়া-জাং উন

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র: অ্যানাদার রাউন্ড

সেরা অ্যাডাপ্টেড চিত্রনাট্য: দ্য ফাদার

সেরা মৌলিক চিত্রনাট্য: প্রমিসিং ইয়াং ওম্যান

সেরা প্রামাণ্যচিত্র: মাই অক্টোপাস টিচার

সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র: কলেট

সেরা অ্যানিমেটেড ছবি: সৌল

সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেডেট ছবি: ইফ এনিথিং হ্যাপেনস আই লাভ ইউ

সেরা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: টু ডিস্ট্যান্ট স্ট্রেঞ্জার্স

সেরা চিত্রগ্রহণ: ম্যাঙ্ক

সেরা সম্পাদনা: সাউন্ড অব মেটাল

সেরা মৌলিক গান: ফাইট ফর ইউ

সেরা মৌলিক সুর: সৌল

সেরা প্রডাকশন ডিজাইন: ম্যানক

সেরা ভিজুয়াল ইফেক্টস: টেনেট

সেরা শব্দ: সাউন্ড অব মেটাল

সেরা পোশাক পরিকল্পনা: মা রেইনি ব্ল্যাক বটম

সেরা রূপ চুলসজ্জা: মা রেইনি ব্ল্যাক বটম

হিউম্যানিটারিয়ান অ্যাওয়ার্ড: টাইলার পেরি

 

ভ্যারাইটি অবলম্বনে মুহাম্মাদ আসাদুল্লাহ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন